• শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহ, ৬ জেলায় মারাত্মক গরমের লাল সতর্কতা; বৃষ্টি, কবে?
    Aajtak | ২৯ এপ্রিল ২০২৪
  • তাপপ্রবাহ থেকে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা, মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম, মালদা, কলকাতা, উত্তর ২৪ পরগনা, নদীয়া, বাঁকুড়া, বীরভূমে বজায় রয়েছে। একইসঙ্গে মুর্শিদাবাদ, পূর্ব মেদিনীপুর, হুগলি, পূর্ব বর্ধমান, দক্ষিণ দিনাজপুর জেলাতেও গরম ২-৪ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। দক্ষিণবঙ্গের কিছু জায়গার তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। 

    মারাত্মক অবস্থা বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব এবং পশ্চিম বর্ধমান জেলায়। এখনও লাল সতর্কতা রয়েছি জেলাগুলির জন্য। আপাতত পরিস্থিতি একই থাকবে। কালবৈশাখী তো দূরের কথা, ছিটেফোঁটা বৃষ্টিরও আপাতত পূর্বাভাস নেই। দক্ষিণের জেলাগুলির পাশাপাশি উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় সোমবার থেকে বুধবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে। উত্তরের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহ না চললেও তাপমাত্রা বেশি থাকার কারণে অস্বস্তিকর এবং গরম আবহাওয়া বজায় থাকবে। তবে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

    সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ছ’ডিগ্রি বেশি। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। তবে আবহাওয়াবিদেরা আশা করছেন, গরম একই রকম থাকলেও আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা তৈরি হতে পারে। আগামী কয়েক সপ্তাহের আবহাওয়ার গতিপ্রকৃতি দেখে তাঁরা জানিয়েছেন, মে মাসের প্রথম দিনেও দক্ষিণবঙ্গের ছ’টি জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। তবে মে মাসের প্রথম সপ্তাহে পর্যন্ত গরম আর বাড়বে না। বরং আগামী বৃহস্পতিবার থেকে তাপপ্রবাহের তীব্রতা কিছুটা কমতে পারে। এমনকি আগামী রবিবার অর্থাৎ ৫ মে থেকেই বৃষ্টি শুরু হতে পারে দক্ষিণবঙ্গে।

     
  • Link to this news (Aajtak)