• দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টি ঠিক কত তারিখ থেকে? হাওয়া অফিসের পূর্বাভাস
    Aajtak | ২৯ এপ্রিল ২০২৪
  • West Bengal Weather Update: বৈশাখের চরম দহনে জ্বলছে বাংলা। সকালের প্রখর রোদের তাপেই গা পুড়ছে। বেলা বাড়লে হল্কা গরম হাওয়া, রাতে তীব্র ঘাম। সবমিলিয়ে গরমের এই পরিস্থিতিতে নাজেহাল বঙ্গবাসী। চাতক পাখির মতো ঝড়বৃষ্টির অপেক্ষায় রাজ্যবাসী। তবে স্বস্তির বৃষ্টি বা কালবৈশাখীর কোনও পূর্বাভাস এর মধ্যে আছে কি? যা জানাল আলিপুর আবহাওয়া অফিস।

    আজও তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে কলকাতা। গাঙ্গেয় দক্ষিণবঙ্গ আপাতত তাপপ্রবাহ থেকে মুক্তি পাচ্ছে না বলেই হাওয়া অফিস সূত্রে খবর। আগামী ৫ দিন সব জেলায় তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি হয়েছে। 

    রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩। চলতি এপ্রিলে এই নিয়ে চতুর্থ দফা তাপ্রবাহের স্পেল চলে বঙ্গে। যা অতীতে এপ্রিল মাসে কোনওদিন ঘটেনি। ১৯৯৮ সাল থেকে ২০২৩ সালের মধ্যে এপ্রিলে সর্বাধিক ৩ স্পেল তাপপ্রবাহ চলছে। ২০২৪ সালের এপ্রিলে মোট ৯ দিনের তাপপ্রবাহ। ২০০৯ সালে এপ্রিলে ২ টি তাপপ্রবাহ স্পেল ছিল। ৪ দিন করে মোট ৮ দিন। ২০২৪ সালে সেই রেকর্ড ভেঙে দিল এপ্রিলের তাপপ্রবাহ।

    আজ, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম জেলায় তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা।

    যা জানা যাচ্ছে, পরিস্থিতির কোনও বদল এই মুহূর্তে নেই। উষ্ণ পশ্চিমের হাওয়া অবাধে দাপট দেখাচ্ছে বাংলায়। প্রতিদিন সন্ধের পর বঙ্গোপসাগরের জলীয় বাষ্প পূর্ণ হাওয়া ঢুকছে। কিন্তু তা বেশ দুর্বল। কাল থেকে ৭ মে রাজ্যে কোনওরকম বৃষ্টি নেই। তবে আগামী ৫ দিনে তাপমাত্রার আর তেমন কোনও উল্লেখ্যযোগ্য বড় পরিবর্তন নেই। আপাতত তাপপ্রবাহ থাকবে। কিন্তু আর তাপমাত্রা বাড়বে না, কমবেও না। 

    ৫ মে-র পর বৃষ্টির পূর্বাভাস
    তবে, ৫ মে থেকে বৃষ্টি পেতে পারে দক্ষিণবঙ্গ। প্রচুর জলীয় বাষ্প ঢুকবে গাঙ্গেয় দক্ষিণে। কমবে লু-এর দাপট। উত্তর গোলার্ধে তৈরি হওয়া অক্ষরেখা ঘড়ির কাঁটার বিপরীতে দক্ষিণ দিকে আসবে। অত্যন্ত বেশি সম্ভাবনা তৈরি হচ্ছে বৃষ্টির। বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর।

    উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা
    মঙ্গলবার অর্থাৎ ৩০ এপ্রিল দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বৃষ্টি। পরের দিন ১ জুন এই বৃষ্টির তালিকায় যোগ হবে কোচবিহার এবং আলিপুরদুয়ার। তবে বিক্ষিপ্ত বৃষ্টি হবে। তবে গোটা জেলা জুড়ে নয়। খুব বেশিক্ষণ বৃষ্টির সম্ভাবনাও নেই। সঙ্গে বজ্রবিদ্যুৎ এবং দমকা হাওয়া বইবে। 

    উত্তরে আলিপুরদুয়ার এবং কোচবিহারে তাপপ্রবাহের অনুরূপ পরিস্থিতি হলেও আপাতত খাতায় কলমে তাপপ্রবাহ নেই। দুই দিনাজপুর এবং মালদা জেলায় আগামী ৫ দিন তাপপ্রবাহ।
     
  • Link to this news (Aajtak)