• কলকাতাকে গিলে খাচ্ছে দহন দানব! ছয় দশকের রেকর্ড ভেঙে পারদ ৪২ ডিগ্রিতে
    প্রতিদিন | ২৯ এপ্রিল ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তীব্র দাবদাহে নাজেহাল রাজ্যবাসী। কার্যত পুড়ছে তিলোত্তমা। হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার বেলা ১১ টায় কলকাতার তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রির বেশি। আশঙ্কা করা হচ্ছিল, ছয় দশকের রেকর্ড ভেঙে এদিনই তাপমাত্রা পেরতে পারে ৪২ ডিগ্রি। সত্যি হল সেই আশঙ্কা।

    এপ্রিলের শুরু থেকেই কলকাতা-সহ গোটা রাজ্যকে কার্যত গিলে খাচ্ছে দহন দানব। ঘড়ির কাঁটায় ৯ টা বাজতে বাজতেই ঘর থেকে বেরনো কার্যত দায় হয়ে যাচ্ছে। তাপপ্রবাহের পরিস্থিতি দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আবহাওয়াবিদদের দাবি, এইবছর যা পরিস্থিতি তা অত্যন্ত বিরল। হাওয়া অফিস সূত্রে খবর, ১৯৬০ সালে এই পরিস্থিতি তৈরি হয়েছিল। এপ্রিলে তাপমাত্রার পারদ ছুঁয়েছিল ৪২ ডিগ্রি। এদিন অর্থাৎ সোমবার সকাল ১১ টা নাগাদ তিলোত্তমার তাপমাত্রা পেরিয়েছিল ৩৯ ডিগ্রির ঘর। ফলত মনে করা হচ্ছিল, ৬৪ বছরের রেকর্ড ভেঙে এদিন তাপমাত্রা পেরতে পারে ৪২ ডিগ্রির ঘর। বেলা সাড়ে তিনটে নাগাদ পারদ ছুঁল ৪২ ডিগ্রি।  রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকভাবেই আমজনতাকে অত্যন্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে।

    যদিও সপ্তাহান্তে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে একাধিক জেলায়। তবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই আরও পাঁচ দিন তাপপ্রবাহের সতর্কবার্তা। অতি তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং বাঁকুড়া জেলায়। বেলা বাড়লে জেলাগুলোতে রীতিমতো লু বইবার সম্ভাবনা। উত্তরবঙ্গের ছয় জেলায় জারি থাকবে গরম। মালদহ উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা। মালদহ ও উত্তর দিনাজপুরের কিছু এলাকায় চরম তাপপ্রবাহের সম্ভাবনা। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া। মঙ্গলবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হবে।
  • Link to this news (প্রতিদিন)