• কলকাতায় তাপমাত্রা ৪৪ বছরের রেকর্ড ছুঁল, বৃষ্টি নিয়েও বড় আপডেট
    Aajtak | ৩০ এপ্রিল ২০২৪
  • আর পারা যাচ্ছে না, তীব্র তাপপ্রবাহের কবলে বাংলার অধিকাংশ জেলা। রাজ্যের কিছু কিছু এলাকায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। এরমধ্যেই রেকর্ড করে ফেলল কলকাতার তাপমাত্রা। ৪৪  বছর পর আজ সোমবার আবার এপ্রিল মাসে রেকর্ড করল কলকাতার তাপমাত্রা৷ ১৯৮০ সালের ২৫ এপ্রিল, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল। আজ বেলা আড়াইটের সময় ফের কলকাতার তাপমাত্রা এপ্রিল মাসে ৪১.৭ ডিগ্রিতে পৌঁছয়৷ এটাই কলকাতায় দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা এপ্রিল মাসে। এটি স্বাভাবিকের থেকে ৬.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে ১৯৫৪ সালের ২৫ এপ্রিল  কলকাতায় তাপমাত্রা ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল। এখনো পর্যন্ত সেটাই সর্বকালীন রেকর্ড এপ্রিল মাসে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রার।

    দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ আর কতদিন?
    হাওয়া অফিস বলছে, এখনই রেহাই নেই, দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চলবে। আট জেলাতে তীব্র তাপ প্রবাহের লাল সতর্কবার্তা রয়েছে বুধবার পর্যন্ত। বৃহস্পতি এবং শুক্রবারেও বেশ কয়েক জেলায় চরম তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা রয়েছে। তবে  নতুন করে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের নীচের দিকে তিন জেলা মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে পয়লা মে পর্যন্ত তাপ প্রবাহ চলবে। উত্তরবঙ্গের উপরের দিকের জেলা কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া চলবে মঙ্গলবার পর্যন্ত।

    বৃষ্টি শুরু হচ্ছে কবে থেকে?
    তবে তীব্র গরমের মধ্যেও মে মাসে বাংলার বেশ কিছু জায়গায় বৃষ্টির জন্য সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে, ৫ মে থেকে বৃষ্টি শুরু হচ্ছে দক্ষিণবঙ্গে।  বিশেষ করে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি বাড়বে সোম ও মঙ্গলবার। সাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকবে। বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে স্থানীয়ভাবে বৃষ্টি হবে, এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

    উত্তরবঙ্গেও বৃষ্টি
    উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পঙেও বৃষ্টি চলবে। মঙ্গলবার থেকে বৃষ্টি একটু বাড়তে পারে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে, সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইবে। বুধ ও বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।
  • Link to this news (Aajtak)