• IT অভিযানে ধস নেমেছিল, মাত্র ৩ মাসেই ঘুরে দাঁড়িয়ে রেকর্ড এই সংস্থার শেয়ারের
    Aajtak | ৩০ এপ্রিল ২০২৪
  • ইলেকট্রিক কেবল ম্যানুফ্যাকচারিং জায়ান্ট পলিক্যাব ইন্ডিয়ার শেয়ার প্রায় চার মাস পর আবার শিরোনামে, যেখানে জানুয়ারিতে ইনকাম ট্যাক্স রেইডের পরে, কোম্পানির শেয়ার এক মাসের মধ্যে ৩০ শতাংশ কমে তাদের নিম্ন স্তরে চলে যায় কিন্তু এখন আবার কোম্পানির শেয়ার রকেট গতিতে চলছে এবং মঙ্গলবার নতুন সর্বকালের উচ্চ স্তর স্পর্শ করেছে।

    মঙ্গলবার শেয়ারটি নতুন উচ্চতায় পৌঁছেছে
    মঙ্গলবার শেয়ারবাজারে লেনদেন শুরুর সঙ্গে সঙ্গে পলিক্যাবের শেয়ারের দাম বাড়তে শুরু করে এবং তা ২ শতাংশ লাফিয়ে ওঠে। ৮৬,২৪০ কোটি টাকার বাজার মূলধন সহ এই কেবল কোম্পানির শেয়ার বাজার খোলার সময় ৫,৬৩০.০৫ টাকার স্তরে খোলে এবং লেনদেনের সময় এটি ৫,৭৮৯ টাকার নতুন সর্বকালের উচ্চ স্তরে পৌঁছেছিল। যাইহোক, এই স্তর স্পর্শ করার পরে, কিছু পতন ঘটে, খবর লেখার সময় পর্যন্ত, পলিক্যাব স্টক ১.৭৭ শতাংশ বেড়ে ৫,৭৪০ টাকার স্তরে লেনদেন হয়েছিল।

    চার মাসে এত দাম বেড়েছে
    গত পাঁচ দিনে, এই স্টকটি ৫ শতাংশ বেড়েছে এবং এর দাম বেড়েছে ২৩৫.২০ টাকা। গত এক মাসে এই শেয়ারে অর্থ বিনিয়োগকারীরা প্রায় ১২ শতাংশ রিটার্ন পেয়েছেন। গত চার মাসে পলিক্যাবের শেয়ারের পারফরম্যান্সের কথা বললে তা প্রায় ৫০ শতাংশ বেড়েছে। এটি লক্ষণীয় যে ১১ জানুয়ারি আইটি অভিযানের সময়, বিএসইতে পলিক্যাব ইন্ডিয়ার শেয়ার ২২.৪ শতাংশ কমে গিয়েছিল এবং ৩,৮১২.৩৫ টাকায় সর্বনিম্ন পৌঁছেছিল, যেখানে এখন এটি ৫৭৮৯ টাকায় পৌঁছেছে। এই শেয়ারের ৫২ সপ্তাহের নিম্ন স্তর ৩,১৭২.১৫ টাকা।

    ৫০ বেশি  স্থানে অভিযান চালানো হয়
    ১০ জানুয়ারি, পলিক্যাব ইন্ডিয়া লিমিটেডের ঠিকানায়  অভিযান চালানো হয়েছিল, যা আয়করের রাডারে এসেছিল। সেই সময়ে, কোম্পানির ৫০ টিরও বেশি ঠিকানায়  অনুসন্ধান অভিযান চালানো হয়েছিল, যার মধ্যে গুজরাত এবং দিল্লি ছাড়াও পুনে, ঔরঙ্গাবাদ, মুম্বাই এবং নাসিক অন্তর্ভুক্ত ছিল। আয়কর অভিযানের সময়, এই স্থানগুলি থেকে অনেক নথি জব্দ করা হয়েছিল এবং এটি প্রকাশ করা হয়েছিল যে পলিক্যাব বিশাল কর ফাঁকি দিয়েছে। এই বিষয়ে তথ্য প্রদান করে, অর্থ মন্ত্রকের থেকে তদন্তের সময় জানা গিয়েছিল যে সংস্থাটি প্রায় ১০০ কোটি টাকার বেহিসাবি নগদ বিক্রয় করেছে, যা কোথাও রেকর্ড করা হয়নি। শুধুমাত্র ৪০০ কোটি টাকার বেশি নগদ হিসাব করা হয়েছে।

    পলিক্যাবের ব্যবসায় কী আছে?
    আয়কর অভিযানের পর, পরের দিন অর্থাৎ ১১ জানুয়ারি, পলিক্যাপ শেয়ার ২২ শতাংশের বেশি কমে যায় এবং তারপরে কিছু সময়ের জন্য বিশাল ওঠানামা চলতে থাকে। দরপতনের এই সময়ে কোম্পানির বিনিয়োগকারীদের অবস্থাও খারাপ ছিল। কোম্পানিটি পাওয়ার কেবল, কন্ট্রোল কেবল, ইন্সট্রুমেন্টেশন কেবল, সোলার কেবল, বিল্ডিং ওয়্যার এবং ফ্লেক্সিবল কেবলের ব্যবসা করে। এই সংস্থাটি ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

    (নোট- স্টক মার্কেটে কোন বিনিয়োগ করার আগে অবশ্যই আপনার মার্কেট এক্সপার্টদের পরামর্শ নিন।)
  • Link to this news (Aajtak)