• এলন মাস্ককে রেড কার্পেট দিয়ে স্বাগত জানাল চিন, আর ভারতে আসবেন?
    Aajtak | ৩০ এপ্রিল ২০২৪
  • China Welcomes Tesla: সম্প্রতি চায়না অ্যাসোসিয়েশন অফ অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স এবং ন্যাশনাল কম্পিউটার নেটওয়ার্ক ইমার্জেন্সি রেসপন্স টেকনিক্যাল টিম টেসলা সহ প্রায় ৭৬টি যানবাহনকে ছাড়পত্র দিয়েছে যারা তথ্য নিরাপত্তা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। 

    এলন মাস্ক, যিনি বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি এবং টেসলার মালিক। তাঁর হঠাৎ চিন সফর খুব কার্যকরী বলে মনা করা হচ্ছে, কারণ চিন আগে টেসলাকে ছাড়পত্র দেয়নি। তথ্য সুরক্ষার কারণ দেখিয়ে টেসলার ওপর নানা বিধি-নিষেধ এনেছিল। কিন্তু এলন মাস্ক বেজিংয়ে পৌঁছনোর পর হঠাৎই টেসলার ওপরে থাকা সবরকম বাধা উঠিয়ে দেয় চিন। বলা হয় চুড়ান্ত তথ্য নিরাপত্তা পরীক্ষায় টেসলা পাশ করে গেছে। 

    চিন প্রথমে টেসলা গাড়িটির উপর ভরসা করেনি। তারা সরকারি অফিস এবং বিল্ডিংগুলিতে কঠোরভাবে টেসলাকে নিষিদ্ধ করেছিল। এই কথা এলন মাস্ক পর্যন্ত পৌঁছনোর সঙ্গে সঙ্গেই চিন সফরে গিয়ে প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে কথা বলেন তিনি। যার ফল তিনি হাতে নাতে পেয়েছেন এবং তার জন্যে এটি একটি বড় স্বস্তির খবর। 

    চলতি মাসের ২১-২২ এপ্রিল টেসলা প্রধান এলন মাস্কের ভারত সফরে আসার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই তিনি তাঁর সফর বাতিল করে দেন। নিজের এক্স হ্যান্ডেলে এই কথা জানান তিনি। কিন্তু ভারত সফর পিছিয়ে দেওয়ার এক সপ্তাহ পরই হঠাৎ চিন সফরে গিয়ে এক্স হ্যান্ডেলে একটি ভিডিওতে তিনি বলেন, "আমি চিনের বড় ভক্ত এবং এখানে আমার অনেক পরিচিতি রয়েছে। চিনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে নিজের একটি ছবিও সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেছেন তিনি।"

    চিনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, লি অটো, লোটাস, হোজন নিউ এনার্জি অটোমোবাইল এবং বিওয়াইডি ও টেসলাসহ স্থানীয় চিনা বৈদ্যুতিন গাড়ির মডেল অনুমোদনকারী দুটি কোম্পানি যৌথভাবে নিরাপত্তা পরীক্ষা করার পরই এই তালিকা প্রকাশ করেছে। পিটিআইয়ের একটি প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালের নভেম্বরে শুরু হওয়া পরিক্ষাগুলিতে গাড়িগুলি চারটি সম্মতির প্রয়োজনীয়তা পূর্ণ করতে পারে কিনা তা দেখার জন্য করা হয়েছিল। এর মধ্যে ছিল গাড়ির বাইরে থেকে আসা কোনও মুখ ও অন্যান্য তথ্য গোপন রাখা, গাড়িতে তথ্যের সমস্যা না হওয়া, অন্যান্য তথ্য এবং ব্যক্তিগত তথ্যের প্রক্রিয়াকরণ ঠিক রাখাও ছিল।
  • Link to this news (Aajtak)