• পতঞ্জলির চোখের ড্রপ সহ ১৪টি ওষুধ ব্যান, কী কী ও কেন নিষিদ্ধ করা হল?
    Aajtak | ৩০ এপ্রিল ২০২৪
  • নিষিদ্ধ পতঞ্জলির একগুচ্ছ ওষুধ। তাদের ১৪টি ওষুধ মামলায় সুপ্রিম কোর্টের ভর্ৎসনার পর উত্তরাখণ্ড সরকারও এর তিরস্কার করে। উত্তরাখণ্ড ড্রাগ কন্ট্রোল ডিপার্টমেন্টের লাইসেন্সিং কর্তৃপক্ষ পতঞ্জলির সহযোগী প্রতিষ্ঠান দিব্যা ফার্মেসির ১৪টি পণ্য নিষিদ্ধ করেছে। পতঞ্জলির তেল, শ্যাম্পু, গায়ের সাবানেও কোপ পড়তে পারে। দিব্য ফার্মেসির এই ওষুধগুলির বিরুদ্ধে বিভ্রান্তিকর বিজ্ঞাপন এবং ওষুধ ও ম্যাজিক রেমেডিক আইন লঙ্ঘনের অভিযোগ রয়েছে। উত্তরাখণ্ড সরকারও এই পদক্ষেপের বিষয়ে সুপ্রিম কোর্টকে জানিয়েছে এবং একটি হলফনামা দাখিল করেছে।

    কোন ১৪টি পণ্যের লাইসেন্স স্থগিত করা হয়?
    ১৪টি পণ্যের (দিব্য ফার্মেসির) ড্রাগ বিভাগের লাইসেন্সিং কর্তৃপক্ষ যাদের লাইসেন্স অবিলম্বে স্থগিত করা হয়েছে তার মধ্যে রয়েছে স্বাসরি গোল্ড, স্বাসরি ভাটি, ব্রঙ্কম, স্বাসরি প্রবাহী, স্বাসরি আভালেহ, মুক্তা ভাটি অতিরিক্ত শক্তি, লিপিডম, বিপি গ্রিট, মধুগ্রিত, মধুনাশিনী ভাটি এক্সট্রা পাওয়ার, লিভমৃত অ্যাডভান্স, লিভোগ্রিট, আইগ্রিট গোল্ড এবং পতঞ্জলি দৃষ্টি আই ড্রপের নাম অন্তর্ভুক্ত রয়েছে।

    এসব পণ্য কি এখন বাজারে পাওয়া যাবে?
    না, এখন এসব পণ্য বাজারে দেখা যাবে না। এই পণ্যগুলিও তৈরি করা হবে না। নিষেধাজ্ঞার পর এসব পণ্য এখন ইতিহাসের পাতাতেই রয়ে যাবে।

    কেন এই ব্যবস্থা নেওয়া হল?
    উত্তরাখণ্ড সরকারের ড্রাগ লাইসেন্সিং অথরিটি একটি আদেশ জারি করেছে। এতে বলা হয়, বিভিন্ন মাধ্যমে এসব পণ্যের ক্রমাগত বিভ্রান্তিকর বিজ্ঞাপনের অনেক অভিযোগ নজরে এসেছে। সেই অভিযোগগুলির বিষয়ে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রকের দেওয়া নির্দেশিকা অনুসারে (দিব্য ফার্মেসি)-কে চিঠি/নোটিশ পাঠানোর পরেও উত্পাদন করা হয়েছিল। প্রাসঙ্গিক নিয়ম, শর্ত, ড্রাগস অ্যান্ড ম্যাজিক রেমেডিস অ্যাক্ট ১৯৫৪ এবং ড্রাগস অ্যান্ড কসমেটিকস অ্যাক্ট ১৯৪৫ বারবার লঙ্ঘন করা হচ্ছে।

    কোন নিয়মে সাজাপ্রাপ্ত?
    ওষুধ ও প্রসাধনী আইন ১৯৪৫-এর ১৫৯ (১) ধারার আইন অনুসারে, সংশ্লিষ্ট ওষুধের নির্মাণ আদেশ অবিলম্বে স্থগিত করা হয়েছে। সংশ্লিষ্ট ফার্মকে অবিলম্বে এই পণ্যগুলির উত্পাদন বন্ধ করতে এবং সিট অফিসে (ড্রাগ ডিপার্টমেন্ট) ফর্মুলেশনের মূল ফর্মুলেশন জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

    পতঞ্জলি কি এখনও বিভ্রান্তিকর বিজ্ঞাপন দিচ্ছে?
    সুপ্রিম কোর্ট এক সপ্তাহ আগে শুনানিতে পতঞ্জলি আয়ুর্বেদকে স্পষ্ট নির্দেশ দিয়েছিল যে ওষুধ সংক্রান্ত বিভ্রান্তিকর বিজ্ঞাপন অবিলম্বে বন্ধ করতে হবে। সংবাদপত্রের মাধ্যমে জনসাধারণের ক্ষমাও জারি করতে হবে। ওষুধ বিভাগ তার আদেশে বলা হয়েছে, এটি স্বীকৃত হয়েছে যে সংশ্লিষ্ট সংস্থার বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিভ্রান্তিকর বিজ্ঞাপন এখনও অব্যাহত রয়েছে।

    পতঞ্জলির কর্তাদের বিরুদ্ধে কি মামলা হয়েছে?
    লাইসেন্সিং কর্তৃপক্ষ হলফনামায় বলা হয়েছে, তারা বাবা রামদেব এবং আচার্য বালকৃষ্ণের বিরুদ্ধে ড্রাগস এবং জাদু প্রতিকার আইন লঙ্ঘনের জন্য একটি ফৌজদারি মামলা দায়ের করেছে।

    বাবা রামদেবের বিরুদ্ধে অবমাননার অভিযোগ দায়ের করা উচিত কিনা তা নির্ধারণ করতে সুপ্রিম কোর্ট আজ, ৩০ এপ্রিল আবার পতঞ্জলির মামলার শুনানি করবে। মঙ্গলবার আদালতে উপস্থিত থাকবেন রামদেব ও তাঁর সহযোগী আচার্য বালকৃষ্ণ। এর আগে, রামদেব এবং বালকৃষ্ণ করোনা মহামারী চলাকালীন করোনিলের মতো পণ্যগুলির কার্যকারিতা সম্পর্কে লম্বা দাবি করে ফার্মের জারি করা বিজ্ঞাপনের জন্য শীর্ষ আদালতের সামনে নিঃশর্ত ক্ষমা চেয়েছিলেন। ২০২৩ সালের নভেম্বরে, সুপ্রিম কোর্ট বিজ্ঞাপনে করা প্রতিটি মিথ্যা দাবির জন্য ১ কোটি টাকা জরিমানা আরোপের হুঁশিয়ারি দিয়েছিল।
  • Link to this news (Aajtak)