• গরমে স্বস্তি, কলকাতা-সহ রাজ্যে কালবৈশাখীর পূর্বাভাস, কবে থেকে বৃষ্টি?
    Aajtak | ৩০ এপ্রিল ২০২৪
  • মঙ্গলবারও তীব্র তাপপ্রবাহ বইছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। অসহ্য গরমে কাহিল সকলে। কয়েকটি জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে কবে বৃষ্টি হবে, তার অপেক্ষায় বঙ্গবাসী। বিশেষ করে, দক্ষিণবঙ্গের জেলাগুলি হা-পিত্যেশ করে বসে রয়েছে বৃষ্টির জন্য। অবশেষে খানিকটা স্বস্তির বার্তা শোনাল আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হল। গ্রীষ্মকালীন এই বৃষ্টিই বাংলায় 'কালবৈশাখী' নামে পরিচিত। 

    চরম তাপপ্রবাহের সতর্কতা

    হাওয়া অফিস জানিয়েছে, আজ এবং বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে বৃহস্পতিবার পর্যন্ত চরম তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করা হয়েছে। শনিবার পর্যন্ত এমনই অস্বস্তিকর গরম থাকবে। উত্তরবঙ্গের মালদা, দুই দিনাজপুরেও তাপপ্রবাহ বইতে পারে। বৃহস্পতিবার থেকে কমবে গরমের দাপট। 

    কবে থেকে বৃষ্টি? 

     হাওয়া অফিস সূত্রে খবর, রবিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। সোমবার কলকাতা-সহ রাজ্যের সমস্ত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সাধারণত গ্রীষ্মের এই ঝড়বৃষ্টি বাংলায় কালবৈশাখী নামেই পরিচিত। যদিও আবহবিজ্ঞানে এই শব্দের আলাদা ব্যাখ্যা রয়েছে। রবিবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে বৃষ্টি হতে পারে। 

    অন্য দিকে, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পঙে আজ হাল্কা বৃষ্টি হতে পারে। বুধবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত উত্তরের বিভিন্ন জেলায় বৃষ্টি চলবে। 

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪২ ডিগ্রির কাছে। সোমবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৬.১ ডিগ্রি বেশি। এই মরশুমের উষ্ণতম দিন ছিল মঙ্গলবার। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.৭  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩.৫ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৬ শতাংশ এবং ন্যূনতম ২৪ শতাংশ। 

    তাপমাত্রা কি বাড়বে?

    হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪-৫ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না। আগামী ২ দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বদলাবে না। তারপরে ৩ দিনে ২-৩ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। 
     
  • Link to this news (Aajtak)