• মে থেকেই বেশি মাইনে রাজ্যের মন্ত্রী-বিধায়কদের, কত টাকা?
    Aajtak | ৩০ এপ্রিল ২০২৪
  • রাজ্যের মন্ত্রী-বিধায়কদের জন্য সুখবর। মে মাসের শুরু থেকেই বর্ধিত হারে বেতন পাবেন মন্ত্রী-বিধায়করা। শুধু তাই নয়, গত ৪ মাসের বকেয়া বর্ধিত বেতনও পাবেন তাঁরা। বিধানসভা সূত্রে খবর, ১ মে ছুটি থাকায় বেতন দেওয়ার প্রক্রিয়া শুরু হবে ২ মে বৃহস্পতিবার থেকে। মনে করা হচ্ছে, আগামী সোমবার ৬ মে থেকে বর্ধিত বেতন পাওয়া যাবে। 

    কত টাকা বেতন পাবেন? 
     বর্ধিত বেতন পাবেন মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়করা। জানা গিয়েছে, প্রতি মাসে বিধায়কদের বেতন ছিল ১০ হাজার টাকা। তা বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে। প্রতিমন্ত্রীরা মাসে এতদিন ১০ হাজার ৯০০ টাকা করে পেতেন। এখন তাঁরা পাবেন ৫০ হাজার ৯০০ টাকা। পূর্ণমন্ত্রীরা পেতেন ১১ হাজার টাকা করে বেতন। তাঁরা এবার পাবেন ৫১ হাজার টাকা। বেতন কাঠামো অনুযায়ী, ভাতা এবং কমিটির বৈঠকে যোগদানের জন্য সব মিলিয়ে রাজ্যের বিধায়করা এতদিন ৮১ হাজার টাকা পেতেন। এখন তাঁরা পাবেন ১ লক্ষ ২১ হাজার টাকা। পূর্ণমন্ত্রী, প্রতিমন্ত্রী, বিরোধী দলনেতা এতদিন ভাতা-সহ ১ লক্ষ ১০ হাজার টাকা পেতেন। এখন তাঁরা পাবেন প্রায় দেড় লক্ষ টাকা।

    গত বছরের সেপ্টেম্বর মাসে বিধানসভায় বাদল অধিবেশনে মন্ত্রী, প্রতিমন্ত্রী, বিধায়কদের বেতন বৃদ্ধি করার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা। সেই সময় মুখ্যমন্ত্রী বলেছিলেন, 'আমাদের রাজ্যের বিধায়কদের বেতন দেশের মধ্যে সবচেয়ে কম। তাই আমাদের সরকার বিধায়কদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।'পাশাপাশি, মমতা জানিয়েছিলেন,'প্রাক্তন সাংসদ হিসাবে আমি পেনশন বাবদ ১ লক্ষ টাকা পাই। বিধায়ক হিসাবে বেতন পাই। কিন্তু আমি নিই না।'

    রাজ্যের মন্ত্রী, প্রতিমন্ত্রী, বিধায়কদের বেতন বৃদ্ধিতে গতমাসে সায় দেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। বেতন বৃদ্ধি করার জন্য বিধানসভায় বিল এনেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। অবশেষে সেই বিলে অনুমোদন দেন রাজ্যপাল বোস। 
  • Link to this news (Aajtak)