• তাপপ্রবাহের মধ্যেই রাজ্যে বৃষ্টির সঙ্গে ৫০ কি.মি বেগে ঝড়, আজই স্বস্তি?
    Aajtak | ৩০ এপ্রিল ২০২৪
  • তাপপ্রবাহে পুড়ছে রাজ্য। রাস্তাঘাটে বেরোনো দায় সাধারণ মানুষের। লু বইছে। কোনও কোনও জেলায় তাপমাত্রা ৪৪ ডিগ্রি ছাড়িয়েছে। আবহাওয়া দফতরের তরফে সতর্কতা জারি করা হয়েছে। তাদের তরফে জানানো হয়েছে, বেলার দিকে বাড়ি থেকে বেরোবেন না। এতে হিট স্ট্রোকের সম্ভাবনা বাড়তে পারে। অসুস্থ হয়ে পড়তে পারেন। এই গরমে নাজেহাল যখন রাজ্যবাসী তখন স্বস্তির খবর দিল আলিপুর আবহাওয়া দফতর। 

    তাদের তরফে জানানো হয়েছে, আজ থেকেই উত্তরবঙ্গের ৫ জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। সকাল থেকে  সান্দাকফুতে বেশ ঠান্ডা। উত্তরের নিচের দিকের জেলাগুলিতে চড়ছে পারদ। তবে  দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ও কার্শিয়াংয়ের কোথাও কোথায় বৃষ্টিপাতের সম্ভাবনা। একইসঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

    এদিকে দক্ষিণবঙ্গের কোথাও কোথাও বজ্রগর্ভ মেঘ। তা থেকে বৃষ্টি হতে পারে। ধেয়ে আসতে পারে কালবৈশাখীও। তবে তা কোন কোন জেলায় হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। আবহাওয়া দফতর এই নিয়ে কোনও বুলেটিন প্রকাশ না করলেও আবহাওয়াবিদদের একাংশ মনে করছে কালবৈশাখী ধেয়ে আসতে পারে। 
    বিকেলের দিকে তা ধেয়ে আসতে পারে। 

    এদিকে আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের একাধিক জায়গাতে আজ তাপমাত্রা হু হু করে বেড়েছে। সবথেকে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কলাইকুন্ডা, মেদিনীপুর ও পানাগড়ে। 

    সোমবার কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ১৯৮০ সালে শেষ বার এপ্রিলের কলকাতায় দিনের তাপমাত্রা এতটা উঠেছিল। সেই নজির ছুঁয়ে গিয়েছে সোমবারের কলকাতা। মঙ্গলবার সকাল থেকে পরিষ্কার থাকলেও বিকেলের দিক থেকে আকাশে আংশিক মেঘের সঞ্চার হতে পারে। তবে আবহাওয়াবিদেরা আশা করছেন, গরম একই রকম থাকলেও আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা তৈরি হতে পারে। 

    আবহাওয়া দফতরের পূর্বাভাস, ৫ মে থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে গাঙ্গেয় দক্ষিণে। কমবে লু এর দাপট। উত্তর গোলার্ধে তৈরি হওয়া অক্ষরেখা ঘড়ির কাঁটার বিপরীতে দক্ষিণ দিকে আসবে। এর ফলে বৃষ্টি অনিবার্য। বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর।

     
  • Link to this news (Aajtak)