• 'ভুল হল কী করে?', দেবাশিসের আবেদনে সাড়া দিল না সুপ্রিম কোর্ট
    Aajtak | ০১ মে ২০২৪
  • প্রাক্তন আইপিএস অফিসার দেবাশিস ধরের মনোনয়ন বাতিল করেছে নির্বাচন কমিশন। ওই মামলায় দেবাশিসের আবেদনে সাড়া দিল না সুপ্রিম কোর্ট। বরং সোমবার আদালতের ভর্ৎসনার মুখে পড়তে হল দেবাশিসকে। তাঁকে শুনতে হল, 'নো ডিউজ সার্টিফিকেট'এর জন্য কেন সময়ে আবেদন করেননি'।

    সোমবার দেবাশিসের মামলা ওঠে সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি পিভি বিশ্বনাথনের বেঞ্চে। শুনানির পর শীর্ষ আদালত জানায়, এ ব্যাপারে তারা হস্তক্ষেপ করবে না। রিটার্নিং অফিসারের সিদ্ধান্ত নিয়ে কোনও রায় দেবে না আদালত। প্রয়োজনে আবার নির্বাচন কমিশনে আবেদন করতে হবে দেবাশিস ধরকে। আদালত কোনও নির্দেশ দেবে না। 

    সেই সঙ্গে দেবাশিস ধরকেও ভর্ৎসনার মুখে পড়তে হয়েছে। সুপ্রিম কোর্টে দেবাশিসের আইনজীবী নিধেশ গুপ্তা জানান, ইস্তফা দেওয়ার সময় নো ডিউজ সার্টিফিকেটের দাবি করা হয়নি। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ,' নো ডিউজ সার্টিফিকেটের জন্য কোনও আবেদন করেননি দেবাশিস ধর। এক উচ্চপদস্থ অফিসারের এই ভুল হয় কী করে? এখানে রাজ্য বা রিটার্নিং অফিসারের কোনও ভুল নেই'।

    আগামী ১৩ মে বীরভূমে নির্বাচন। সেথানে তৃণমূল প্রার্থী শতাব্দী রায়। বীরভূম লোকসভা কেন্দ্র থেকে দেবাশিসকে প্রার্থী করেছিল বিজেপি। কিন্তু মনোনয়ন বাতিল হতে পারে এই আঁচ করে গত ২৫ এপ্রিল দেবতনু ভট্টাচার্যকে দিয়েও মনোনয়ন পেশ করানো হয়। পরের দিনই দেবাশিসের মনোনয়ন বাতিল হয়। নির্বাচন কমিশন জানায়, নো ডিউজ সার্টিফিকেট দিতে না পারায় দেবাশিসের মনোনয়ন বাতিল করা হয়েছে। রাজ্য সরকারকে নিশানা করে বিজেপি। দেবাশিসকে ছাড়পত্র দেয়নি রাজ্য সরকার। নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন দেবাশিস ধর। কিন্তু এ ব্যাপারে কোনও হস্তক্ষেপ করতে চাইল না আদালত।
  • Link to this news (Aajtak)