• বাংলার এই এলাকায় তাপমাত্রা ৫০ ডিগ্রির কাছাকাছি, দহনে পুড়ছে রাজ্য
    Aajtak | ০১ মে ২০২৪
  • বৃষ্টির অপেক্ষায় বাঙালি। তার দেখা আর নেই। এদিকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রা। শনিবার পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকার যে তাপমাত্রার তালিকা প্রকাশ করেছে মৌসম ভবন, তা দেখলে চোখ কপালে উঠবে। কলকাতার তাপমাত্রা ছুঁয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। সেই ১৯৫৪ সালে এপ্রিলে ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল কলকাতার। সেই রেকর্ড প্রায় ভাঙার মুখে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গত ৫০ বছরে এটাই এপ্রিলে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা। 

    রাজ্যের অন্যান্য অঞ্চল ছাপিয়ে গিয়েছে কলকাতাকেও। এমনও এলাকা রয়েছে যেখানে তাপমাত্রা ছুঁয়ে ফেলেছে ৫০ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রায় রেকর্ড করেছে কলাইকুণ্ডা। সেখানে গরম ছিল ৪৭.২ ডিগ্রি সেলসিয়াস। সমতল যখন পুড়ছে তখন পাহাড়ে ঠান্ডা। দার্জিলিঙে সর্বোচ্চ তাপমাত্রা ২২.৬ ডিগ্রি সেলসিয়াস।

    রাজ্যে কোথায় কত পারদ উঠেছে? 

    মালদা- ৪২.৩
    দার্জিলিং- ২২.৬ 
    কোচবিহার- ৩৬.৬
    জলপাইগুড়ি- ৩৫.৭ 
    বহরমপুর- ৪২.৪
    কলকাতা- ৪৩
    সল্টলেক- ৪৩.৫
    মেদিনীপুর- ৪৫.৫ 
    কৃষ্ণনগর - ৪৪
    বর্ধমান- ৪৪ 
    শান্তিনিকেতন - ৪৩.৬
    পানাগড়- ৪৫.৬ 
    আসানসোল- ৪৪.২
    পুরুলিয়া- ৪৩.৭
    বাঁকুড়া- ৪৫.১
    সিউড়ি- ৪৪
    ঝাড়গ্রাম- ৪৪
    সাগর- ৩৫.৫
    ক্যানিং- ৪৩.৬ 
    বসিরহাট- ৪১ 

    রবিবার থেকে শুরু বৃষ্টি

    তীব্র দহন থেকে মুক্তির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, রবিবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় হালকা বৃষ্টিপাত ও বজ্রপাত হতে পারে। পরের দিন, সোমবার হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলায়। বঙ্গোপসাগর থেকে ঢোকে দখিনা হাওয়া ও জলীয়বাষ্প। সেজন্য দক্ষিণবঙ্গে গরমকালে ঝড়বৃষ্টি হয়। সেই বাতাস আগামী রবিবারের পর থেকে রাজ্যে ঢোকা শুরু করতে পারে বলে পূর্বাভাস। এর ফলে বৃষ্টি শুরু হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে।
  • Link to this news (Aajtak)