• গরমের সাত দশকের রেকর্ড ভাঙল কলকাতা, তাপমাত্রা ৪৩ ডিগ্রি; ১৪ জেলায় নামবে বৃষ্টিও
    Aajtak | ০১ মে ২০২৪
  • সোমবার শহরের তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস, পরিস্থিতি বদলালো না মঙ্গলবারও। বরং এদিন ইতিহাস ছুঁল কলকাতার গরম। মঙ্গলবার শহরের উষ্ণতম দিন, সর্বকালীন রেকর্ড ভেঙে দিল এপ্রিলে শহরের তাপমাত্রা। তিলোত্তমার পারদ ছুঁল ৪৩ ডিগ্রি।

    কলকাতার তাপমাত্রায় সর্বকালীন রেকর্ড
    লাগাতার তাপপ্রবাহ চলছে শহরে। এমন শুকনো গরম এর আগে কবে হয়েছিল মনে পড়ছে না কলকাতাবাসীর। সমস্ত রেকর্ড ভেঙে মঙ্গলবার কলকাতায় এখনও পর্যন্ত সর্বোচ্চ গরম। এপ্রিল মাসের শেষদিন তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রি সেলসিয়াসে যা এখন পর্যন্ত সবচেয়ে বেশি। দমদম-সল্টলেকে মঙ্গলবার দুপুরে তাপমাত্রা উঠল ৪৩-এ। প্রসঙ্গত,১৯৮০ সালের ২৫ এপ্রিল, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল। গত সোমবার বেলা আড়াইটের সময় ফের কলকাতার তাপমাত্রা এপ্রিল মাসে ৪১.৭ ডিগ্রিতে পৌঁছয়৷ এটাই কলকাতায় দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা এপ্রিল মাসে। এটি স্বাভাবিকের থেকে ৬.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে ১৯৫৪ সালের ২৫ এপ্রিল কলকাতায় তাপমাত্রা ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল। এখনো পর্যন্ত সেটাই সর্বকালীন রেকর্ড এপ্রিল মাসে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রার। মঙ্গলবার দুপুরে শহরের তাপমাত্রা পৌঁছে গেল সেই ৪৩ ডিগ্রি সেলসিয়াসে।  পারদ ৪৩ ডিগ্রি হলেও গরম অনুভূত হচ্ছে ৪৬ ডিগ্রির মতো।  কলকাতা ছাড়াও বেশ কয়েকটি জায়গায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। আগামী তিন দিন দক্ষিণবঙ্গে চূড়ান্ত তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। 

    তীব্র তাপপ্রবাহ আক কতদিন?
    আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকতে চলেছে। দক্ষিণবঙ্গে ৪ তারিখ পর্যন্ত সব জেলায় হিট ওয়েভের সতর্কবার্তা দেওয়া হয়েছে। দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া, পুরুলিয়া জেলায় তীব্র তাপপ্রবাহের চরম সতর্কতা রয়েছে । কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই তাপপ্রবাহ চলবে শনিবার পর্যন্ত। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও চরম তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বর্ধমান এবং বীরভূমে গরম ও অস্বস্তিকর রাতের সতর্কতা রয়েছে।

    কবে কোন জেলায় বৃষ্টি?
    তবে এরই মধ্যে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে রাজ্যে। এই নিয়ে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে বৃষ্টি নামলেও দক্ষিণবঙ্গে দহনজ্বালা এখনই কমছে না, তা স্পষ্ট বুলেটিন থেকেই। হাওয়া অফিস বলছে, সপ্তাহান্তে স্বস্তির বৃষ্টি নামতে পারে দক্ষিণবঙ্গে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৫ এবং ৬ মে ও তার পরের দু-একদিন বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। ৫ ও ৬ মে বজ্রপাত সহ হালকা বৃষ্টি হতে পারে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। তবে ৫ বা ৬ মে কলকাতা বা ও হাওড়ায় বৃষ্টির কোনও পূর্বাভাস আপাতত দেয়নি আলিপুর হাওয়া অফিস।  উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং জেলায় বৃষ্টি চলবে। বৃষ্টি বাড়বে আলিপুরদুয়া, জলপাইগুড়ি এবং কোচবিহার জেলাতে। তবে নীচের দিকের তিন জেলাতে তাপপ্রবাহের পরিস্থিতি রয়েছে। আগামী দু'দিন একই রকম থাকবে তাপমাত্রা উত্তরবঙ্গে। দুদিন পর থেকে উত্তুরে হওয়া বইতে পারে, ফলে  তাপমাত্রা কমবে উত্তরবঙ্গে।
  • Link to this news (Aajtak)