• রাজ্যপালের বিরুদ্ধে তদন্ত পুলিশের এক্তিয়ারভুক্ত? মুখ খুললেন ডি সি সেন্ট্রাল
    এই সময় | ০৩ মে ২০২৪
  • রাজ্যপাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে উঠেছে শ্লীলতাহানির অভিযোগ। ইতিমধ্যেই অভিযোগ দায়ের হয়েছে। আর সেই ঘটনায় তদন্তও শুরু হয়েছে। এমনটাই জানাচ্ছেন ডি জি সেন্ট্রাল ইন্দিরা মুখোপাধ্যায়।

    কী বলছেন ডি সি সেন্ট্রাল?এই বিষয়ে ডি জি সেন্ট্রাল ইন্দিরা মুখোপাধ্যায় বলেন, 'রাজভবনের আউট পোস্টে (বৃহস্পতিবার বিকেল ৫টা নাগাদ) একটা অভিযোগ আসে। রাজভবনের একজন মহিলা কর্মী শ্লীলতাহানির অভিযোগ করেছেন। রাজভবনে যে পুলিশ আউট পোস্ট রয়েছে, সেখান থেকে বিষয়টি হেয়ার স্ট্রিট থানায় পাঠিয়ে দেওয়া হয়। আমরা সেটা নথিভুক্ত করেছি, ও তদন্ত শুরু করেছি।'

    রাজভবনের একজন মহিলা কর্মী শ্লীলতাহানির অভিযোগ করেছেন। রাজভবনে যে পুলিশ আউট পোস্ট রয়েছে, সেখান থেকে বিষয়টি হেয়ার স্ট্রিট থানায় পাঠিয়ে দেওয়া হয়। আমরা সেটা নথিভুক্ত করেছি, ও তদন্ত শুরু করেছিডি সি সেন্ট্রালকিন্তু রাজ্যপালের বিরুদ্ধে তদন্তের এক্তিয়ার কি পুলিশের রয়েছে? সংবাদমাধ্যমের এই প্রশ্নের উত্তরে ইন্দিরা মুখোপাধ্যায় বলেন, 'যেহেতু এটা স্পর্শকাতর বিষয়, মহিলা এসেছিলেন, তিনি বিস্তারিতভাবে কথা বলেছেন, তাই আপাতত আমরা তদন্ত করছি। আমাদের যে আইন বিভাগ ও সাংবিধান বিশেষজ্ঞ আছেন, তাঁদের সঙ্গেও এই বিষয়ে আমরা কথা বলব।' প্রয়োজনে ওএসডি-র সঙ্গে কথা বলা হতে পারে বলে জানান ডি সি সেন্ট্রাল।

    রাজ্যপালকে কটাক্ষ চন্দ্রিমারপ্রসঙ্গত, রাজভবনের এক চুক্তিভিত্তিক কর্মীর শ্লীলতাহানির অভিযোগ উঠেছে রাজ্যের সাংবিধানিক প্রধানের বিরুদ্ধে। সেই ঘটনাকে ঘিরে ইতিমধ্যেই রাজ্য রাজনীতিতেও তোলপাড় পড়ে গিয়েছে। ঘটনায় ইতিমধ্যেই মুখ খুলেছেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এক ভিডিয়ো বার্তায় চন্দ্রিমা বলেন, 'রাজ্যেপালের বিরুদ্ধে থানায় অভিযোগপত্র জমা দিতে গিয়েছেন এক মহিলা, নারী নির্যাতনের অভিযোগ রাজ্যপালের বিরুদ্ধে। এ কী ধরনের ঘটনা! যে রাজ্যপাল বলেন পিস রুম খুলবেন, সকলের অভিযোগ শুনবেন, সেই অভিযোগের নিস্পত্তি করবেন, সেই পিস রুম কি আসলে নারী সম্মানের পিস হেভেন হয়ে গিয়েছে?' চন্দ্রিমার আরও কটাক্ষ, 'যেখানে প্রধানমন্ত্রী বারেবারে নারী শক্তির কথা বলেন, সেখানে রাজ্যপাল নারীর অপমান করছেন, অসম্মান করছেন, তাও আবার বাংলার মাটিতে!'

    পালটা পদক্ষেপ রাজভবনেরচন্দ্রিমার এই মন্তব্যের প্রেক্ষিতে অবশ্য কড়া পদক্ষেপ করতে দেখা গিয়েছে রাজভবনকে। রাতেই রাজভবনের তরফে এক বিবৃতিতে জানিয়ে দেওয়া হয়, 'রাজ্যপাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে মানহানিকর এবং সংবিধানবিরোধী মন্তব্যের জন্য, অর্থ দফতরের প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত) চন্দ্রিমা ভট্টাচার্যের কলকাতা, দার্জিলিং ও ব্যারাকপুরের রাজভবন প্রাঙ্গণে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।' ওই বিবৃতিতে আরও জানান হয়েছে যে, মন্ত্রীর কোনও অনুষ্ঠানে অংশও নেবেন না রাজ্যপাল বোস। এছাড়া মন্ত্রীর বিরুদ্ধে আইনি পদক্ষেপের বিষয়ে পরামর্শের জন্য দেশের অ্যাটর্নি জেনারেলের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলেও জানান হয়েছে ওই বিবৃতি। পাশাপাশি রাজভবনে পুলিশের প্রবেশের উপরেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।
  • Link to this news (এই সময়)