• Rainfall Forecast : দক্ষিণবঙ্গে নামছে স্বস্তির বৃষ্টি, পূর্ব মেদিনীপুর সহ ভিজবে ৩ জেলা
    এই সময় | ০৩ মে ২০২৪
  • এই মুহূর্তে চাতক পাখির মতো সাধারণ মানুষ চেয়ে রয়েছেন আকাশের দিকে। ঘাম, গরম, চাঁদি ফাটা রোদ-সব মিলে মিশে একাকার। সাধারণ মানুষ এই মুহূর্তে চান স্বস্তির বৃষ্টি। শুক্রবার রাজ্যের তিন জেলায় নামতে চলেছে বৃষ্টি। শনিবার একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাত হতে পারে। তবে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলি শুক্র এবং শনিবার মোটের উপর শুষ্ক থাকবে।

    শুক্রে ৩ জেলায় বৃষ্টির পূর্বাভাস

    রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের একাধিক জেলায় চলবে তাপপ্রবাহ। তবে তীব্রতা ধীরে ধীরে কমবে। কলকাতা সহ সমস্ত জেলাতেই গত বৃহস্পতিবার তাপমাত্রা কিছুটা কমেছিল। উপকূলবর্তী তিনটি জেলা পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনাতে রবিবার পর্যন্ত হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।এছাড়াও সোমবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে, এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি উত্তরবঙ্গে হতে পারে ঝড়-বৃষ্টি।

    আবহবিদদের কথায়, বঙ্গোপসাগর থেকে অল্প করে জলীয় বাষ্প প্রবেশ করেছে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাসের কথায়, উপকূল এলাকাতে বজ্রমেঘ তৈরি হয়েছে। গত কয়েকদিন ধরে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে। রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। সোম এবং মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

    শুক্রবার কোন কোন জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে?

    শুক্রবার দক্ষিণবঙ্গের একাধিক জেলা- বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমানে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এই জায়গাগুলিতে লাল এবং অন্যান্য জেলাগুলিতে এদিন কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে।

    কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

    বৃহস্পতিবার তাপমাত্রা সামান্য কমেছিল। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি এবং শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩.৪ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৩৯ শতাংশ।

    কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

    উত্তরবঙ্গের মালদা ও দক্ষিণ দিনাজপুরের কিছু এলাকায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ এবং ব্যাপকতা বাড়বে। সোম এবং মঙ্গলবার পর্যন্ত হবে বৃষ্টিপাত। অর্থাৎ দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে এমনটাই।
  • Link to this news (এই সময়)