• Kishori Lal Sharma : রাহুলকে সরিয়ে অমেঠিতে নয়া প্রার্থী কংগ্রেসের, কে এই গান্ধী পরিবার ঘনিষ্ঠ কিশোরি লাল শর্মা?
    এই সময় | ০৩ মে ২০২৪
  • এবার আর গান্ধী পরিবারের সদস্য নয়। অমেঠি থেকে কংগ্রেস প্রার্থী হিসেবে ঘোষণা করল কিশোরী লাল শর্মার নাম। উত্তর প্রদেশের এই হাইভোল্টেজ লোকসভা আসনে স্মৃতি ইরানির মুখোমুখি তিনি। জানেন তাঁর পরিচয়?কিশোরী লাল শর্মা গান্ধী পরিবারের ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত। চার দশকেরও বেশি সময় ধরে এই পরিবারের সহচর্যে রয়েছেন তিনি। পঞ্জাবের লুধিয়ানা শহরে তাঁর আদি বাড়ি। ১৯৮৩ সাল থেকে রাজীব গান্ধীর হাত ধরেই অমেঠি এবং রায়বরেলির মতো এলাকায় রাজনীতি করতে আসা। ১৯৯১ সালে রাজীব গান্ধীর মৃত্যুর পর তাঁর গান্ধী পরিবারের সঙ্গে সখ্যতা আরও বাড়ে। প্রাক্তন প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে এই দুই কংগ্রেস গড়ের যাবতীয় দেখভালের দায়িত্ব ছিল কিশোরী লাল শর্মার কাঁধেই। ফলে বরাবরই অমেঠি এবং রায়বরেলি কেন্দ্র তাঁর হাতের তালুর মতো চেনা।

    প্রথমবার লোকসভার লড়াইয়ে দাঁড়ানোর পর সোনিয়া গান্ধীকে অমেঠি কেন্দ্র চিনতে সাহায্য করেছিলেন এই কিশোরী লাল শর্মাই। অমেঠি আসনটি রাহুল গান্ধীর জন্য ছেড়ে যখন সোনিয়া গান্ধী রায়বরেলিতে যান, তখনও অমেঠির দেখভালের দায়িত্বে ছিলেন এই রাজনীতিবিদই। সাংগঠনিক এই নেতাকে এবার গুরুদায়িত্ব কংগ্রেসের।

    শুক্রবার রাহুল গান্ধীর পাশাপাশি তিনিও মনোনয়ন জমা দেবেন। এটিই পঞ্চম পর্বের লোকসভা নির্বাচনের মনোনয়ন জমা করার শেষ দিন। আগামী ২০ মে, লোকসভার পঞ্চম দফায় ভোট রয়েছে অমেঠি এবং রায়বরেলিতে।

    ভূমিপুত্র না হলেও অমেঠির মাটির মানুষ হিসেবেই পরিচিত কিশোরী লাল শর্মা। তাই রাহুল ছেড়ে যাওয়ার পর অমেঠিতে বিশ্বস্ত এই কংগ্রেস নেতার উপরই ভরসা রেখেছে গান্ধী পরিবার। এবার তিনি রাহুল গান্ধীর পরাজয়ের বদলা নিতে পারবেন কি না, সেটাই এখন দেখার।

    রায়বরেলি এবং অমেঠি আসন দু'টি নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা জিইয়ে রেখেছিল কংগ্রেস। কখনও সোনিয়া গান্ধীর ছেড়ে যাওায় রায়বরেলি আসন থেকে প্রিয়াঙ্কা গান্ধীর নাম উঠে আসছিল। আবার অমেঠি থেকে লড়তে আগ্রহ প্রকাশ করতে দেখা গিয়েছিল, তাঁর স্বামী রবার্ট ভঢরাকে। কিন্তু, সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে কংগ্রেস শুক্রবার দুই কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করেছে শেষ পর্যন্ত। রায়বরেলিতে মায়ের ছেড়ে যাওয়া আসনে লড়বেন রাহুল গান্ধী। এবার আর অমেঠিতে দাঁড়াচ্ছেন না তিনি। এদিকে, প্রিয়াঙ্কা গান্ধীকে এ বারও লোকসভার লড়াইয়ে আনল না হাত শিবির। সূত্রের খবর, তিনি এবার দেশের সমস্ত কেন্দ্রে দলের হয়ে প্রচার করবেন।
  • Link to this news (এই সময়)