• দুই শব্দে আতঙ্ক! চুরি-ডাকাতির পার্থক্য কী? শাস্তি বেশি কোন অপরাধে?
    এই সময় | ০৩ মে ২০২৪
  • ছোট থেকেই চুরি, ডাকাতির মতো অপরাধমূলক শব্দ শুনে থাকবেন নিশ্চয়। কিন্তু চুরি আর ডাকাতির মধ্য়ে পার্থক্য কি জানেন? এ ছাড়া কোন অপরাধে বেশি শাস্তি হয়? এই প্রতিবেদনে জানাব চুরি ও ডাকাতির মধ্য়ে পার্থক্য।চুরি

    যখন কেউ কারও অস্থাবর সম্পত্তি যেমন টাকা, ঘড়ি এবং অন্যান্য জিনিসপত্র অসৎভাবে, মিথ্যা বা জোরপূর্বক কেড়ে নেয়, তাকে চুরি বলে। এ জন্য তিন থেকে সাত বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রয়েছে। দণ্ডসংহিতায় ৩৭৮ থেকে ৪০২ ধারা চুরি, ডাকাতি এবং ডাকাতির মতো অপরাধ বর্ণনা করে।

    লুট

    একইভাবে, যখন কেউ কাউকে হুমকি বা ভয় দেখায় বা কিছু চুরি করার জন্য তাকে মারধর করে তখন তা লুটের আওতায় আসে। লুট চুরিরই একটি বড় রূপ। ১০ বছরের সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রয়েছে। তবে, যদি লুট সূর্যাস্তের পরে এবং সূর্যোদয়ের আগে অর্থাৎ অন্ধকারে সংঘটিত হয়, তবে অপরাধী ১৪ বছরের যাবজ্জীবন কারাদণ্ড এবং জরিমানা উভয়ই ভোগ করতে পারে।

    ডাকাতি

    ডাকাতি চুরি, লুটের চেয়েও বড় অপরাধ। তথ্য অনুযায়ী, যখনই পাঁচ বা ততোধিক লোক একত্রিত হয়ে কারও সম্পত্তি লুট বা চুরি করে, তখন তা ডাকাতি হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়। এই অপরাধে শাস্তি হতে পারে যাবজ্জীবন কারাদণ্ড বা ১০ বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড এবং জরিমানা বা উভয় দণ্ড।

    কী শাস্তি হবে?

    এই তিনটিই জামিন অযোগ্য অপরাধ। এ ক্ষেত্রে পুলিশ কোনও পরোয়ানা ছাড়াই তাৎক্ষণিক গ্রেপ্তার করতে পারে। এরপর শুধু আদালতই জামিন দিতে পারে। এসব মামলায় জামিন বেশির ভাগ ক্ষেত্রে দায়রা আদালত খারিজ হয়ে যায়। নতুন নিয়মে এখন এই ধরনের অপরাধে ইলেকট্রনিক প্রমাণও ব্যবহার করা হয়। আগে এটি সম্ভব না হলেও বর্তমানে ইলেক্ট্রনিক সাক্ষ্যও গ্রহণ করে আদালত।

    প্রসঙ্গত, একের পর এক বাড়ির এসি-র পাইপ থেকে তামার তার চুরির ঘটনায় এক ব্যক্তিকে গ্রেফতার করল পানিট্যাঙ্কি ফাঁড়ির পুলিশ। ধৃত ওই ব্যক্তির নাম রোহিত শা, দুর্গানগর এলাকার বাসিন্দা। মাস খানেক আগে এক স্বর্ণ ব্যবসায়ীর বাড়িতে দুঃসাহসিক ডাকাতি হয়। উত্তর দিনাজপুর জেলার ডালখোলা থানার সূর্যাপুর ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের লালগঞ্জ এলাকার ঘটনা। লালগঞ্জ এলাকার বাসিন্দা লালবাবু কর্মকারের বাড়িতে অবাধে লুঠপাট চালায় ২০ জনের সশস্ত্র ডাকাত দল।
  • Link to this news (এই সময়)