• মনোনয়নের শেষ লগ্নে নাম ঘোষণা! মায়ের 'সেফ আসন' রায়বরেলিতে প্রার্থী রাহুল, অমেঠিতে কে?
    এই সময় | ০৩ মে ২০২৪
  • অবশেষে সমস্ত জল্পনার অবসান। এবার আর অমেঠি নয়। শেষ পর্যন্ত মায়ের ছেড়ে যাওয়া সেফ আসন রায়বরেলি থেকেই লড়ছেন রাহুল গান্ধী। মনোনয়ন জমা করার শেষদিন নাম ঘোষণা করা হল দুই কেন্দ্রের প্রার্থীর। তবে প্রিয়াঙ্কা গান্ধীকে লোকসভা নির্বাচনে প্রার্থী করা হল না। অমেঠি থেকে লড়বেন কিশোরী লাল শর্মা।

    দীর্ঘদিন ধরেই কংগ্রেস এই দুই হাইভোল্টেজ কেন্দ্রে প্রার্থীদের নিয়ে জল্পনা জিইয়ে রেখেছিল। সোনিয়া গান্ধী লোকসভার পর্ব মিটিয়ে রাজ্যসভার উদ্দেশে পাড়ি দেওয়ার পর থেকে খালি ছিল রায়বরেলি আসনটি। জল্পনা তুঙ্গে ওঠে প্রিয়াঙ্কা গান্ধীর লোকসভা ডেবিউ নিয়ে। একটা সময় রটে যায়, মায়ের ছেড়ে যাওয়া আসন থেকেই লোকসভায় হাতেখড়ি হবে প্রিয়াঙ্কার। তবে বাস্তবে তেমনটা হল না।

    অমেঠি থেকে স্যুইচ করলেন রাহুল গান্ধী। তিনি এবার মায়ের ছেড়ে যাওয়া নিরাপদ রায়বরেলি আসনে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক নির্বাচনী জনসভায় কটাক্ষের সুরে বলেছিলেন, কংগ্রেসের রাজপুত্রে অমেঠি ছেড়ে পালিয়েছেন। তাঁর জন্য এবার নিরাপদ আসনের খোঁজ করছে কংগ্রেস।

    অমেঠি এবং রায়বরেলি আসনদু'টি ভোটগ্রহণ আগামী ২০মে। লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বের ভোটগ্রহণের দিন অর্থাৎ ২৬ এপ্রিল এই দুই কেন্দ্রের মনোনয়ন পর্ব শুরু হয়। শুক্রবার মনোনয়নের শেষদিন। অতএব রায়বরেলি থেকে এদিনই মনোনয়ন জমা করতে হবে রাহুল গান্ধীকে।

    ২০১৯ সালের আগে পর্যন্তও অমেঠি কংগ্রেসের গড় বলেই পরিচিত ছিল। তবে সেবার লোকসভা নির্বাচনে সব হিসাব নিকাশ পালটে দেন বিজেপি প্রার্থী তথা কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। ১৯-এর নির্বাচনে কেরালার ওয়েনাড় ও অমেঠি দুই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন রাহুল। ওয়েনাড় থেকে জয় পেলেও অমেঠিতে স্মৃতি ইরানির কাছে হেরে যান। ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত এই কেন্দ্রেরই সাংসদ ছিলেন রাহুল।

    ২৭ এপ্রিল অমেঠি এবং রায়বরেলি আসনে প্রার্থীদের নাম ঘোষণা নিয়ে সরাসরি প্রশ্ন করা হয়েছিল কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে। তিনি জল্পনা জিইয়ে রেখে জানিয়েছিলেন, যথাসময়ে এই দুই কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। অবশেষে সেই জল্পনার অবসান হল। 'অমেঠি মাঙ্গে রাহুল গান্ধী' স্লোগানে ছয়লাপ উত্তর প্রদেশের এই কেন্দ্রের পথঘাট। ফের একবার রাহুল এই কেন্দ্র থেকে লড়বেন বলে দাবি জানিয়েছিলেন স্থানীয় কর্মী-সমর্থকরা। এমনকী, একজন আত্মহত্যা পর্যন্ত করতে গিয়েছিলেন। তবে সে আশা পূর্ণ করল না কংগ্রেস। পাশাপাশি, গান্ধী পরিবারের জামানই রবার্ট ভঢরাও এই কেন্দ্র থেকে লড়বার জন্য আগ্রহ প্রকাশ করেছিলেন। কিন্তু, তাঁর ডেবিউও বাতিল করে দিল হাত শিবির।
  • Link to this news (এই সময়)