• আসরে নেই প্রিয়াঙ্কা, আমেঠিতে কংগ্রেসের প্রার্থী বদল; রায়বরেলিতে রাহুল
    Aajtak | ০৩ মে ২০২৪
  • লোকসভা নির্বাচনে মনোনয়নের শেষ মুহূর্তে কংগ্রেসের সিদ্ধান্ত বদল। রায়বরেলি থেকে প্রার্থী হলেন রাহুল গান্ধী এবং আমেঠি থেকে কিশোরী লাল শর্মাকে প্রার্থী ঘোষণা করেছে দল। দু'জনের নামের তালিকাও এসেছে। রাহুল গান্ধী এর আগে আমেঠি থেকে নির্বাচনে লড়েছেন। এবার তাঁর আসন বদল করেছে দল। যেখানে কেএল শর্মা প্রথমবারের মতো নির্বাচনী মাঠে নামবেন। প্রার্থী হলেন না প্রিয়াঙ্কা।

    সাত দফা সাধারণ নির্বাচনের পঞ্চম ধাপে এই দু'টি আসনে ভোট হবে ২০ মে। তা হল আমেঠি ও রায়বরেলি। ইতিমধ্যে উভয় আসনেই মনোনয়ন জমা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে দল। এই দু'টি আসনই ঐতিহ্যগতভাবে গান্ধী-নেহেরু পরিবারের সদস্যদের দখলে রয়েছে।

    মনে করা হচ্ছিল, এবার রায়বেরেলি থেকে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে প্রার্থী করার প্রস্তুতি চলছে। যেখানে আমেঠি থেকে নির্বাচনের মাঠে শক্তি দেখাতে পারেন প্রিয়াঙ্কা গান্ধী। তবে শেষপর্যন্ত তাঁকে প্রার্থী করা হয়নি।

    আমেঠির বিজেপি সাংসদ, স্মৃতি ইরানি আবারও নির্বাচনী ময়দানে। যেখানে রায়বেরেলি থেকে বিজেপি দ্বিতীয়বার দীনেশ প্রতাপ সিংয়ের প্রতি আস্থা প্রকাশ করেছে। ২০১৯ সালের নির্বাচনে দীনেশ হেরেছিলেন। ২০১৯ সালে, কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী রায়বরেলি থেকে জিতেছিলেন।

    নতুন কৌশল নিয়ে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস
    আমেঠির লড়াই এবার আকর্ষণীয় হতে চলেছে। ২০১৪ এবং ২০১৯ সালে, আমেঠি আসনে রাহুল গান্ধী এবং স্মৃতি ইরানির মধ্যে একটি নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা দেখা গেছে। রাহুল ২০১৪ সালে জিতেছিলেন। তবে ২০১০ সালে, স্মৃতি ইরানির কাছে হেরেছিলেন । এবার নতুন কৌশল নিয়ে আমেঠিতে প্রবেশের প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস।

    রাহুল গান্ধী ২০০৪ সালে আমেঠি আসন থেকে প্রথমবার নির্বাচনে জিতেছিলেন। এরপর তিনি সেখান থেকে ২০১৯ সাল পর্যন্ত টানা তিন মেয়াদে সংসদ সদস্য ছিলেন। রাহুল বর্তমানে কেরালার ওয়েনাদ আসনের সাংসদ এবং এবারও তিনি ওয়েনাড় থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। সেখানে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হয়েছে।

    সূত্র জানায়, রাহুল এবং প্রিয়াঙ্কা সকাল ৭টার পরে দিল্লি থেকে উড়বেন এবং সকাল ৮টায় আমেঠির ফুরসাতগঞ্জ বিমানবন্দরে অবতরণ করবেন। এরপর তিনি ভুমাউ গেস্ট হাউসে যাবেন। সূত্র বলছে, আজ আমেঠিতে মনোনয়ন নিয়ে ব্যাপক প্রস্তুতি নিয়েছে দল। ১০০টি মোটরসাইকেল, ৫০টি চার চাকার গাড়ি এবং ১টি ডিসিএম রথের জন্য জেলা প্রশাসনের কাছ থেকে অনুমতি নিয়েছে।
  • Link to this news (Aajtak)