• কালবৈশাখীর পূর্বাভাস, বৃষ্টির সঙ্গে ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া, কোন কোন জেলায়?
    Aajtak | ০৩ মে ২০২৪
  • প্রবল তাপপ্রবাহ থেকে বাঁচতে সকলেই চাতক পাখির মতো বৃষ্টির অপেক্ষায়। অবশেষে তীব্র গরমে স্বস্তি দিতে ঝেঁপে আসছে বৃষ্টি। আজ থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে। আগামী সপ্তাহে টানা বৃষ্টি হতে পারে কলকাতা-সহ রাজ্যের সব জেলায়। সেই সঙ্গে তাপমাত্রাও কমবে। ফলে গরমের দাপট থেকে খানিকটা স্বস্তি পাবেন বঙ্গবাসী। গ্রীষ্মের এই ঝড়বৃষ্টি বাংলায় কালবৈশাখী নামেই পরিচিত। যদিও আবহবিজ্ঞানে এই শব্দের আলাদা অর্থ রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া।

    তাপমাত্রা কমবে

    হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪-৫ দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে  ২-৩ ডিগ্রি করে পারদ নামবে। আগামী ৪-৫ দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা  ২-৩ ডিগ্রি করে কমবে। ফলে ধীরে ধীরে গরমের দাপট কমে যাবে। 

    বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,  আজ দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরের কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। শনিবারও ওই ৩ জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ার কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোথাও কোথাও হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিমি। 

    অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ দার্জিলিং এবং কালিম্পঙে হাল্কা বৃষ্টি হতে পারে। শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

    আর কতদিন বইবে লু?

    হাওয়া অফিস জানিয়েছে, রবিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আজ  ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমানে চরম তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করা হয়েছে। তবে তারপর থেকে ধীরে ধীরে কমবে গরমের দাপট। উত্তরবঙ্গে আজ মালদা এবং দুই দিনাজপুরের কোথাও কোথাও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রির কাছে। বৃহস্পতিবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.৫  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩.৪ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং ন্যূনতম ৩৯ শতাংশ। 
  • Link to this news (Aajtak)