• দক্ষিণবঙ্গে হু হু করে ঢুকছে জলীয় বাষ্প, তৈরি হচ্ছে বজ্রগর্ভ মেঘ ; আজই বৃষ্টি যেসব জেলায়
    Aajtak | ০৩ মে ২০২৪
  • West Bengal Weather Update: টানা একমাস তীব্র দাবদাহের পর শেষপর্যন্ত বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে। ইতিমধ্যে উপকূলের জেলাগুলিতে বর্ষণ দেখা গিয়েছে। আলিপুর আবহাওয়া অফিস আগেই জানিয়েছিল সপ্তাহান্তে ঝমঝমিয়ে বৃষ্টি হতে পারে। সেইমতোই আপাতত দক্ষিণবঙ্গজুড়ে ঢুকছে জলীয় বাষ্প। আকাশে জমছে বৃষ্টির অনুকূল মেঘ।

    এরই মধ্যে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত জলীয় বাষ্প ঢুকতেই ২৪ ঘণ্টার মধ্যে ২.৮ অর্থাৎ প্রায় ৩ ডিগ্রি কমেছে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। তাপপ্রবাহের দাপট খানিকটা কমেছে।

    যদিও দক্ষিণবঙ্গের বাকি জেলায় আজ এবং কাল তাপপ্রবাহ বা তার অনুরূপ পরিস্থিতি। ৫ মে থেকে তাপপ্রবাহের কবলের বাইরে চলে যাবে অনেক জেলা। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূমে শনিবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহ। উত্তরে পার্বত্য এলাকায় বৃষ্টি বহাল। মালদা ও দুই দিনাজপুরে তাপপ্রবাহ আজও। 

    ৪ মে কোথায় বৃষ্টি?
    ৪ মে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে। পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনাতে। দুই দিনাজপুরেও বৃষ্টির পূর্বাভাস। উত্তরের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া। 

    ৫ মে কোথায় বৃষ্টি?
    ৫ মে দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে বৃষ্টি। সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া বইবে। ৬ মে রাজ্যের সমস্ত জেলায় বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইবে। সব জায়গায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তাপমাত্রা হু হু করে কমবে।

    আজ কোথায় বৃষ্টি?
    পশ্চিমা বাতাসের দাপট কমবে। বাড়বে বঙ্গোপসাগর থেকে আসা পর্যাপ্ত জলীয় বাষ্প পূর্ণ হাওয়ার দাপট। ৭ মে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। আজ দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় সন্ধ্যার পর হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে।

    তবে আপাতত গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে রবিবার পর্যন্ত। সোমবার বৃষ্টি হলে তাপমাত্রা কমে স্বাভাবিকের কাছে চলে আসবে পারদ।
  • Link to this news (Aajtak)