• West Bengal Governor Salary Allowances : প্রধানমন্ত্রীর থেকেও বেশি বেতন, ভ্রমণ-বিনোদনে সর্বাধিক ভাতা! বাংলার রাজ্যপালের মাইনে কত?
    এই সময় | ০৩ মে ২০২৪
  • ভ্রমণ, আতিথেয়তা, বিনোদন এবং গৃহসজ্জার সামগ্রী সহ একাধিক খাতে ভাতা পান পান রাজ্যপালেরা। এমনকী, প্রধানমন্ত্রীর থেকেও মাইনে বেশি তাদের। কত টাকা বেতন পান রাজ্যের সাংবিধান প্রধান?বাংলার রাজ্যপালের ভাতা দেশের মধ্যে সর্বাধিক২০১৮ সালে প্রকাশিত কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তথ্য বলছে, অন্য সমস্ত রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গের রাজ্যপাল সবচেয়ে বেশি ভাতা পান। ভ্রমণ, আতিথেয়তা, বিনোদন এবং অন্যান্য সুযোগ সুবিধা বাবদ বাংলার রাজ্যপাল পান ১ কোটি ৮১ লাখ টাকা ভাতা। গৃহসজ্জার সামগ্রী বাবদ তিনি পান ৮০ লাখা টাকা। কলকাতা এবং দার্জিলিংয়ের রাজভবনের রক্ষণাবেক্ষণ বাবদ দেওয়া হয় ৭২ লাখ ৬ হাজার টাকা।

    কোন রাজ্যের রাজ্যপাল কত ভাতা পান?তামিলনাড়ুর রাজ্যপান ভ্রমণ, আতিথেয়তা, বিনোদন এবং অন্যান্য সুযোগ সুবিধা বাবদ পান ১ কোটি ৬৬ লাখ টাকা ভাতা। চেন্নাই এবং ঊটিতে রাজভবনের রক্ষণাবেক্ষণের জন্য তিনি পান ৬ কোটি ৫ হাজার টাকা। এবং গৃহসজ্জার সামগ্রীর সংস্কার বাবদ পান ৭ লাখ ৫০ হাজার টাকা।

    বিহারের রাজ্যপাল ভ্রমণ, আতিথেয়তা, বিনোদন এবং অন্যান্য সুযোগ সুবিধা বাবদ মোট পান ১ কোটি ৬২ লাখ টাকা ভাতা। গৃহসজ্জার সামগ্রী সংস্কার বাবদ তিনি পান ৬২ লাখ এবং পটনার রাজভবনের রক্ষণাবেক্ষণের জন্য পান ৮০ লাখ ২ হাজার টাকা।

    মহারাষ্ট্রের রাজ্যপাল পান ভ্রমণ, আতিথেয়তা, বিনোদন এবং অন্যান্য সুযোগ সুবিধা বাবদ ১ কোটি ১৪ লাখ টাকা ভাতা। গৃহসজ্জার সামগ্রী সংস্কার বাবদ ২৬ লাখ ৭ হাজার টাকা দেওয়া হয় তাঁকে। তিনটি রাজভবনের রক্ষণাবেক্ষণের জন্য তিনি পান ১ কোটি ৮০ লাখ টাকা। মুম্বই, পুনে এবং নাগপুরে রয়েছে তিনটি রাজভবন।

    কর্নাটকের রাজ্যপাল পান ভ্রমণ, অতিথেয়তা এবং বিনোদন খাতে ১ কোটি ৫ লাখ টাকা ভাতা। গৃহসজ্জার সামগ্রী সংস্কারের জন্য ৬ লাখ ৫ হাজার টাকা এবং বেঙ্গালুরুর রাজভবন সংস্কারের জন্য ৩৮ লাখ ২ হাজার টাকা।

    রাজস্থানের রাজ্যপাল ভ্রমণ, আতিথেয়তা এবং বিনোদন খাতে ৯৩ লাখ টাকা। গৃহসজ্জার সামগ্রী বাবদ ১ লাখ টাকা এবং জয়পুর ও মাউন্ট আবুর রাজভবন রক্ষণাবেক্ষণের জন্য ৭৩ লাখ ২ হাজার টাকা।

    উত্তর প্রদেশের রাজ্যপাল এই তিন বিষয় বাবদ পান যথাক্রমে ৬৬ লাখ, ১০ লাখ এবং ৩ লাখ ৫৩ হাজার টাকা। একইভাবে গুজরাটের রাজ্যপান পান যথাক্রমে ৫৫ লাখ, ১৫ লাখ এবং ২০ লাখ টাকা। হরিয়ানার রাজ্যপাল পান যথাক্রমে ৫৪ লাখ ৫ হাজার, ১০ লাখ এবং ২১ লাখ ৬ হাজার টাকা। অরুণাচল প্রদেশের রাজ্যপাল পান ৫৪ লাখ, ১০ লাখ এবং ৩০ লাখ ৭৫ হাজার টাকা। অন্ধ্র প্রদেশের রাজ্যপাল পান যথাক্রমে ৫৩ লাখ, ৬ লাখ এবং ১৮ লাখ ৩ হাজার টাকা। মধ্য প্রদেশের রাজ্যপাল পান ৪৮ লাখ ৪৩ হাজার, ৭ লাখ ৫ হাজার এবং ২৫ লাখ ১২ হাজার টাকা।

    রাজ্য সরকারের তরফে প্রত্যেক রাজ্যের রাজ্যপালকে বেতন দেওয়া হয়।

    উল্লেখ্য, দেশের প্রধানমন্ত্রী মাসিক আড়াই লাখ টাকা বেতন পান। রাজ্যপালদের বেতন দেশের প্রশাসনিক প্রধানের থেকেও বেশি। প্রত্যেক রাজ্যের রাজ্যপালেরা পান সাড়ে তিন লাখ টাকা।
  • Link to this news (এই সময়)