• ভারত মহাসাগরে 'গরম' ১০ গুণ বাড়বে, মালদ্বীপ সহ ৪০টি দেশের জন্য বিপদ
    Aajtak | ০৩ মে ২০২৪
  • ভারত মহাসাগর ক্রমাগত দ্রুত উষ্ণ হচ্ছে। বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে আগে ভারত মহাসাগরে প্রতি বছর ২০ দিন প্রচণ্ড গরম থাকত। তবে খুব শিগগিরই এগুলো দশগুণ বেড়ে যাবে। এটি প্রতি বছর ২২০ থেকে ২৫০ দিন হবে। তার মানে ভারত মহাসাগর সামুদ্রিক তাপপ্রবাহের স্থায়ী শিকারে পরিণত হবে। এর ফলে মালদ্বীপের মতো ৪০টি দেশ সমস্যায় পড়বে। যার মধ্যে ভারতসহ এশিয়ার অনেক দেশ রয়েছে। এ কারণে চরম আবহাওয়া বিপর্যয় বাড়বে। অর্থাৎ অসময়ে বৃষ্টি হতে পারে। ঝড় আসতে পারে। আকস্মিক বন্যার সম্ভাবনা বাড়বে। এ ছাড়া সামুদ্রিক বাস্তুতন্ত্রের অবনতি ঘটবে। প্রবাল প্রাচীরের অবনতি হবে।

    ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিওরোলজির বিজ্ঞানী রক্সি ম্যাথিউ কোল তার দলের সাথে ভারত মহাসাগরের ক্রমবর্ধমান তাপমাত্রা অধ্যয়ন করেছেন। সমীক্ষাটি ভারত মহাসাগরে জলবায়ু পরিবর্তনকে ত্বরান্বিত দেখায়, যা উল্লেখযোগ্য উষ্ণতা, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং চরম আবহাওয়ার ঘটনাবলী নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।

    আকাশ বিপর্যয় ঘটবে ৪০টি দেশ ভারত মহাসাগরের সাথে তাদের সীমানা ভাগ করে নেয়। বিশ্বের জনসংখ্যার এক তৃতীয়াংশ এই দেশগুলিতে বাস করে। ভারত মহাসাগরের গড় তাপমাত্রা ১.২ থেকে ৩.৮ ডিগ্রি সেলসিয়াস বাড়বে বলে আশা করা হচ্ছে। এক শতাব্দীতে এই তাপমাত্রা বাড়বে। ভারত মহাসাগরের তাপমাত্রা বৃদ্ধির ফলে পার্শ্ববর্তী দেশগুলিতে ভারী বৃষ্টিপাত এবং ঘূর্ণিঝড়ের সংখ্যা এবং তীব্রতা বৃদ্ধি পাবে।

    ভারত মহাসাগর একটি স্থায়ী সামুদ্রিক তাপপ্রবাহের দিকে অগ্রসর হচ্ছে ভারত মহাসাগর প্রায় স্থায়ী সামুদ্রিক তাপপ্রবাহের দিকে এগিয়ে যাচ্ছে। এ কারণে তাপপ্রবাহের দিনের সংখ্যা বার্ষিক ২০ থেকে ২৫০ বাড়তে পারে। পিএইচ লেভেল কমে যাওয়ায় সাগরের পানি অম্লীয় হয়ে উঠছে। এটি ক্যালসিফিকেশন বৃদ্ধি করছে। যার কারণে প্রবাল প্রাচীর ও সামুদ্রিক জীবনের ব্যাপক ক্ষতি হবে। এসব বিষয়ের ওপর জোর দিতে হবে বলে গবেষণায় বলা হয়েছে, বৈশ্বিক উষ্ণতা দ্রুত কমাতে হবে। কার্বন নিঃসরণ কমাতে হবে। ভারত মহাসাগর অঞ্চলে জলবায়ু পরিবর্তনের কঠোর প্রভাবগুলি প্রশমিত করার জন্য স্থিতিস্থাপক অবকাঠামো, টেকসই সামুদ্রিক অনুশীলন, উন্নত পূর্বাভাস, অভিযোজিত কৃষি এবং আন্তর্জাতিক সহযোগিতার উপর ফোকাস করা হবে।

    ভারত মহাসাগরের এই অঞ্চলের জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব, আশেপাশের দেশগুলিতে একটি বড় আকারের সামাজিক প্রভাব রয়েছে এবং একটি অর্থনৈতিক প্রভাব রয়েছে। আমরা যদি সমগ্র বিশ্বের দিকে তাকাই, ভারত মহাসাগর বিশ্ব উষ্ণায়নের সবচেয়ে বড় শিকার হয়ে উঠছে। এ কারণে উপকূলীয় আবহাওয়ায় পরিবর্তন আসবে। চরম আবহাওয়া বিপর্যয় ঘটবে। সেও আসছে। উপকূলীয় আবহাওয়ার পরিবর্তন হবে, ঘূর্ণিঝড়ের সংখ্যা বাড়বে আরব সাগরসহ উত্তর-পশ্চিম ভারত মহাসাগরে। দক্ষিণ-পূর্ব ভারত মহাসাগরের সুমাত্রা এবং জাভা উপকূলে কম তাপ রয়েছে। সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধির কারণে ঋতু চক্রের পরিবর্তন হবে। ১৯৮০-২০২০ সালের মধ্যে ভারত মহাসাগরে সর্বাধিক বেসিন-গড় তাপমাত্রা সারা বছর ২৮ ডিগ্রি সেলসিয়াসের নীচে ছিল।

    ২১ শতকের শেষ নাগাদ, বৈশ্বিক উষ্ণায়নের কারণে সমুদ্র পৃষ্ঠের সর্বনিম্ন তাপমাত্রা ২৮ থেকে ৩০ ডিগ্রির ওপরে থাকবে। এই শতাব্দীর শেষ পর্যন্ত তাপমাত্রা এভাবে থাকলে তা ঘূর্ণিঝড়ের সংখ্যাকে প্রভাবিত করবে। ১৯৫০ সাল থেকে ভারী বৃষ্টিপাত এবং প্রবল ঘূর্ণিঝড়ের ঘটনা ইতিমধ্যেই বেড়েছে।

    একটি ভারত মহাসাগরীয় ডাইপোল সিস্টেম ভারত মহাসাগরে চলে। এটি একটি প্রাকৃতিক ঘটনা, যা বর্ষা ও ঘূর্ণিঝড়ের গঠনকে প্রভাবিত করে। ২১ শতকের শেষ নাগাদ ডাইপোল সিস্টেম তার শিখরে পৌঁছে যাবে। এর তীব্রতা ৬৬ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। মাঝারি স্তরের ঘটনা ৫২ শতাংশ বৃদ্ধি পেতে পারে। গ্রীষ্মমন্ডলীয় ভারত মহাসাগরে প্রায় স্থায়ী তাপ তরঙ্গ থাকবে। সামুদ্রিক তাপ তরঙ্গ প্রবাল প্রাচীর, সামুদ্রিক ঘাস এবং কেল্প বন ধ্বংস করবে। যার কারণে মৎস্য চাষে বিরূপ প্রভাব পড়বে। সামুদ্রিক উৎপাদনশীলতা ক্রমাগত হ্রাস পাচ্ছে। পৃষ্ঠের ক্লোরোফিলের একটি হ্রাসও রেকর্ড করা হয়েছে। এটি অনুমান করা হয়েছে যে পশ্চিম আরব সাগরে প্রায় ৮-১০% সবচেয়ে বেশি হ্রাস পাবে।

     
  • Link to this news (Aajtak)