• কেন ভোটে দাঁড়ালেন না প্রিয়াঙ্কা? জয়রাম বলছেন, 'দাবার চাল এখনও বাকি'
    Aajtak | ০৩ মে ২০২৪
  • লোকসভা নির্বাচনের পঞ্চম দফার মনোনয়নের আজ শেষ দিন। শুক্রবার, কংগ্রেস উত্তরপ্রদেশের আমেঠি ও রায়বেরেলি আসনের প্রার্থীদের নাম ঘোষণা করেছে। এবার রায়বেরেলি আসন থেকে নির্বাচনে লড়বেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। অন্যদিকে আমেঠি আসনে কিশোরী লাল শর্মাকে প্রার্থী করেছে দল। কিশোরী লালকে সনিয়া গান্ধীর ঘনিষ্ঠ মনে করা হয়। প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। যদিও রাহুল গান্ধী এর আগে আমেঠি আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর আগে আলোচনা ছিল যে রাহুল গান্ধী আমেঠি থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন এবং প্রিয়াঙ্কা গান্ধী রায়বেরেলি থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। তবে দলটি হঠাৎ কৌশল পরিবর্তন করে উভয় আসনেই নতুন মুখ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক (যোগাযোগ) জয়রাম রমেশ।

    রমেশ বলেছেন, রায়বেরেলি থেকে রাহুল গান্ধীর নির্বাচনে লড়ার খবরে অনেকেরই অনেক মতামত রয়েছে। কিন্তু তিনি রাজনীতি ও দাবার একজন অভিজ্ঞ খেলোয়াড় এবং ভেবেচিন্তে তার চালগুলো চালেন। দলীয় নেতৃত্ব অনেক ভেবেচিন্তে এবং বৃহত্তর কৌশলের অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তে, বিজেপি, তার সমর্থক এবং দালালরা ভেঙে পড়েছে। বেচারা স্বঘোষিত চাণক্য, যিনি 'ঐতিহ্যগত আসনের' কথা বলতেন, এখন কী করবেন বুঝতে পারছেন না?

    শুধুমাত্র একজন সাধারণ কংগ্রেস কর্মী শক্তিমান

    জয়রাম রমেশ বলেন, রায়বেরেলি শুধু সনিয়াজির নয়, ইন্দিরা গান্ধীর নিজের আসন ছিল। এটি উত্তরাধিকার নয়, এটি একটি দায়িত্ব, একটি কর্তব্য। গান্ধী পরিবারের শক্ত ঘাঁটির কথা, শুধু আমেঠি-রায়বরেলি নয়, উত্তর থেকে দক্ষিণ পর্যন্ত গোটা দেশই গান্ধী পরিবারের শক্ত ঘাঁটি। রাহুল গান্ধী উত্তরপ্রদেশ থেকে তিনবার এবং কেরল থেকে একবার এমপি হয়েছিলেন, কিন্তু মোদীজি কেন বিন্ধ্যাচল থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সাহস সঞ্চয় করতে পারলেন না? আরও একটি বিষয় স্পষ্ট যে কংগ্রেস পরিবার লক্ষ লক্ষ কর্মীর আশা-আকাঙ্খার পরিবার। একজন সাধারণ কংগ্রেস কর্মী বড়দের থেকে বেশি শক্তিশালী। গতকাল, একজন বিশিষ্ট সাংবাদিক আমেঠির এক কর্মীকে ব্যঙ্গাত্মকভাবে জিজ্ঞাসা করেছিলেন যে আপনার টিকিট পাওয়ার পালা কবে? এখানে, তিনি এসেছেন. একজন সাধারণ কংগ্রেস কর্মী আমেঠিতে বিজেপির মায়া ও অহংকার দুটোই ভাঙবেন।

    'এখন সেই খ্যাতিও স্মৃতি ইরানির কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছে'

    জয়রাম রমেশ বলেছিলেন যে প্রিয়াঙ্কা জি ব্যাপক প্রচার চালাচ্ছেন এবং তিনি একাই নরেন্দ্র মোদীকে তাঁর প্রতিটি মিথ্যাকে সত্যতার সঙ্গে উত্তর দিয়ে নীরব করছেন, সেই কারণেই প্রয়োজন ছিল যে তিনি কেবল ডন নয়। আপনার নির্বাচনী এলাকায় সীমাবদ্ধ থাকবেন না। যে কোনও উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হাউসে পৌঁছবেন প্রিয়াঙ্কা জি। আজ, স্মৃতি ইরানির একমাত্র পরিচয় হল তিনি আমেঠি থেকে রাহুল গান্ধীর বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবার সেই খ্যাতিও ছিনিয়ে নেওয়া হল স্মৃতি ইরানির কাছ থেকে। এখন অযথা বক্তব্য দেওয়ার পরিবর্তে, স্মৃতি ইরানির স্থানীয় উন্নয়ন সম্পর্কে জবাব দেওয়া উচিত, যে হাসপাতাল, স্টিল প্ল্যান্ট এবং আইআইআইটি বন্ধ হয়ে গেছে তাদের জবাব দিতে হবে। দাবার কয়েকটি চাল বাকি আছে, একটু অপেক্ষা করুন।
  • Link to this news (Aajtak)