• বৃষ্টির পূর্বাভাস কলকাতা সহ দক্ষিণবঙ্গে, গুমোট গরম কাটবে?
    Aajtak | ০৩ মে ২০২৪
  • অনেকটাই কমে এসেছে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। কিছুদিন আগেই সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৩ ডিগ্রিতে। আবহাওয়া দফতর জানিয়েছে, ধীরে ধীরে তাপপ্রবাহ পরিস্থিতি কমবে। তবে আপাতত তীব্র গরম চলবে। ঝড়-বৃষ্টি হলে পরিস্থিতি কিছুটা পাল্টাতে পারে। তবে বড়সড় কোনও পরিবর্তন হবে বলে আশাবাদী নয় আবহাওয়া দফতর। বলা হয়েছে, বৃষ্টি হলেও গরম বা জেলায় জেলায় যে তাপপ্রবাহ চলছে তা খুব একটা কমবে না। 

    এদিন সন্ধের দিকে হাওয়া বইবে। আকাশ থাকবে আংশিক মেঘলা। গুমোট ভাব থাকবে। আগামী সোমবার থেকে গোটা রাজ্যেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তবে সেই বৃষ্টি খুব বেশিদিন স্থায়ী হওয়ার নয়। তার আগে রবিবার পর্যন্ত গোটা রাজ্যের অধিকাংশ জেলাতেই তাপপ্রবাহ হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এরই মধ্যে ধীরে ধীরে গাঙ্গেয় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলা এবং উপকূলের জেলার তাপমাত্রা গড়ে ২ থেকে ৩ ডিগ্রি নামতে পারে বলেও জানিয়েছে তাঁরা। 

    পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং বাঁকুড়া জেলাতে তাপপ্রবাহ চলবে শনিবার পর্যন্ত। তাছাড়া পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান এই সাত জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।

     শনিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। তারপর রবিবার থেকে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এই ৬ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে।  সোমবার এবং মঙ্গলবার অর্থাৎ ৬ ও ৭ জুলাই কলকাতা সহ-দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। 

     
  • Link to this news (Aajtak)