• লখনউতে সিপিআই নেতা অতুল কুমার অঞ্জন প্রয়াত
    দৈনিক স্টেটসম্যান | ০৩ মে ২০২৪
  • দিল্লি, ৩ মে: প্রয়াত হলেন সিপিআইয়ের বর্ষীয়ান জাতীয় সম্পাদক এবং কিষাণ সভার সাধারণ সম্পাদক অতুল কুমার অঞ্জন। দীর্ঘ অসুস্থতার পরে আজ শুক্রবার তিনি লখনৌতে প্রয়াত হয়েছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর।
    জানা গিয়েছে, এই সিপিআই নেতা ক্যান্সারের কঠিন অসুখে ভুগছিলেন। সম্প্রতি একটি বেসরকারি হাসপাতালে তিনি সকাল ৩টের দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আগামীকাল শনিবার দুপুর ২টায় সিপিআই অফিস থেকে অঞ্জনের শেষ যাত্রা শুরু হবে। এভাবে তাঁর মরদেহ গোমতী নদীর তীরে ভাইসা কুন্ডু মহাশ্মশানে নিয়ে যাওয়া হবে। সেখানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।
    উল্লেখ্য, অতুল কুমার অঞ্জন ১৯৭৮ সালে লখনউ বিশ্ববিদ্যালয় থেকে ছাত্র ইউনিয়নের সভাপতি নির্বাচিত হন। সেখান থেকে তাঁর রাজনৈতিক জীবন শুরু হয়। তিনি চারবার লখনউ বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি পদে নির্বাচনে জয়ী হয়েছিলেন। লোকসভা ভোট চলাকালীন তাঁর এই মৃত্যুতে উত্তরপ্রদেশে সিপিআই-এর বড় রাজনৈতিক ক্ষতি হল বলে মনে করছেন সেখানকার বামপন্থী নেতারা।
    প্রসঙ্গত এবার সিপিআই উত্তরপ্রদেশের পাঁচটি লোকসভা আসনে প্রার্থী ঘোষণা করেছে। শাহজাহানপুর, ফৈজাবাদ, লালগঞ্জ, ঘোসি ও রবার্টসগঞ্জ থেকে প্রার্থী মনোনীত করেছে দল। এর মধ্যে শাহজাহানপুর, লালগঞ্জ এবং রবার্টসগঞ্জ তফসিলি জাতির জন্য সংরক্ষিত। দলটি শাহজাহানপুর থেকে সুরেশ কুমার, লালগঞ্জ থেকে গঙ্গা দীন এবং রবার্টসগঞ্জ থেকে অশোক কুমার কনৌজিয়াকে প্রার্থী করেছে। এছাড়া ফৈজাবাদ থেকে অরবিন্দ সেন এবং ঘোসি থেকে বিনোদ রাইকে প্রার্থী করা হয়েছে। সিপিআই রাজ্য সম্পাদক অরবিন্দ রাজ স্বরূপ বলেছেন যে, দলটি বিরোধী দলগুলির সাথে জোটবদ্ধ হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক। কিন্তু জোটের মধ্যে কেউ কেউ তাদের জন্য আসন ছেড়ে দিতে প্রস্তুত ছিলেন না।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)