• WBSEDCL-র বিদ্যুৎ কি এবার আরও দামি? 'নিউ ট্যারিফ'-এর ব্যাখ্যা সংস্থার
    এই সময় | ০৩ মে ২০২৪
  • গরমে রীতিমতো আইঢাই করছে প্রাণ। এসি, ফ্যান, আলো-সবমিলিয়ে অন্যান্য মাসের তুলনায় গত মাস এবং এই মাসে অপেক্ষাকৃত বেশি বিদ্যুৎ ব্যবহার হচ্ছে বেশিরভাগ বাড়িতেই। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়েছে। যেখানে দাবি করা হয়েছে, ইউনিট প্রতি চার্জে বদল এনেছে WBSEDCL। সোশ্যাল মিডিয়ায় এই পোস্ট দেখে রীতিমতো মাথায় হাত পড়েছে মধ্যবিত্তের। কিন্তু, এই এই পোস্টটির মধ্যে কোনও সত্যতা নেই, দাবি করেছে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা।ভাইরাল পোস্টটির প্রেক্ষিতে বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হয়েছে WBSEDCL-এর পক্ষ থেকে। সেখানে বলা হয়েছে, বিভিন্ন সংখ্যার বিল সোশ্যাল মিডিয়ায় ঘুরছে যা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। Domestic Customer দের জন্য Old এবং New ট্যারিফে কোনও পার্থক্য নেই। স্ল্যাবে কোনও পরিবর্তন হয়নি, স্পষ্ট জানানো হয়েছে।

    এই প্রসঙ্গে বিস্তারিত ব্যাখ্যাও দেওয়া হয়েছে WBSEDCL এর পক্ষ থেকে। সেখানে বলা হয়েছে, 'নিউ ট্যারিফ চালু হয়েছে ১/৪/২০২৪ থেকে, অর্থাৎ ৩১/৩/২০২৪ পর্যন্ত যে ইউনিট তা বিল হবে পুরোনো ট্যারিফে এবং ১/৪/২০২৪ থেকে যে বিদ্যুৎ পুড়বে তার বিল হবে নতুন ট্যারিফে।'

    এক্ষেত্রে উদাহারণ দিয়ে বলা হয়েছে, 'যদি কারও ২৭/১/২০২৪ থেকে ২৭/৪/২০২৪ পর্যন্ত মিটার রিডিং এর উপর বিল হয়, তাহলে ২৭/১/২০২৪ থেকে ৩১/৩/২০২৪ পর্যন্ত বিল হবে পুরোনো ট্যারিফে, আর ১/৪/২০২৪ থেকে ২৭/৪/২০২৪ পর্যন্ত বিল হবে নতুন ট্যারিফে। আরও ভালো ভাবে বললে এই বিলটির ক্ষেত্রে ৬৪ দিন বিল হবে পুরোনো রেটে এবং ২৭ দিন বিল হবে নতুন রেটে। এই দিন সংখ্যা অনুযায়ী প্রতিটি স্ল্যাব দুই ভাগে ভেঙে বিলের মধ্যে দেখানো হয়েছে মাত্র।'

    ট্যারিফ চার্টে দেখা যাচ্ছে প্রথম স্ল্যাব ১০২ ইউনিটের। ফলে (১০২/৯১ দিন) ৬৪দিন) = ৭২ ইউনিট পড়েছে পুরনো ট্যারিফে এবং বাকি (১০২-৭২) = ৩০ ইউনিট পড়েছে নতুন ট্যারিফে। কিন্তু, তার মানে এই নয় যে প্রথম স্ল্যাবটি আগের ১০২ ইউনিট থেকে কমিয়ে ৩০ ইউনিট করে দেওয়া হয়েছে।

    এক্ষেত্রে বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হয়েছে WBSCDCL-এর তরফে। সেখানে বলা হয়েছে, '১০২ ইউনিট এর এনার্জি চার্জ হয়:-১০২০ ৫=৫১০টাকা।

    এটাকেই বিলে এই ভাবে দেখানো হয়েছে:

    ৭২x৫=৩৬০ টাকা

    ৩০x৫ = ১৫০ টাকা

    সর্বমোট - ৫১০ টাকা'।

    একই ভাবে প্রতিটি স্ল্যাব দুটি ভাগে ভেঙে এনার্জি চার্জ দেখানো হয়েছে যা সঠিক নয়। অর্থাৎ এটা স্পষ্ট যে পুরনো এবং নতুন টেরিফের কোনও পার্থক্য নেই।
  • Link to this news (এই সময়)