• আগামী সপ্তাহেই ৬০ কিমি বেগে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি, কোন কোন জেলায় জারি 'সতর্কতা'?
    এই সময় | ০৩ মে ২০২৪
  • তীব্র দহনে পুড়ছে গোটা দক্ষিণবঙ্গ। এই পরিস্থিতিতে কার্যত চাতক পাখির মতো বৃষ্টির জন্য অপেক্ষায় রয়েছেন মানুষ। কবে হবে বৃষ্টি, এটাই এখন জানতে চাইছেন কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গের মানুষ। এরই মাঝে এবার সুখবর দিল আলিপুর আবহাওয়া দফতর। সেক্ষেত্রে একদিকে যেমন তাপপ্রবাহের সতর্কতা থাকছে, তেমনই থাকছে ঝড়বৃষ্টির সম্ভাবনাও।দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাসহওয়া অফিস জানাচ্ছে, গরমের জেরে বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং দুই বর্ধমানে থাকছে কমলা সতর্কতা। আর হলুদ সতর্কতা জারি থাকছে বাকি জেলাগুলিতে। আগামীকাল ৪ তারিখ পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, দুই মেদিনীপুর ও দুই বর্ধমানে থাকছে হলুদ সতর্কতা। পাশাপাশি অন্যান্য জেলাগুলিতে থাকছে উষ্ণ ও আর্দ্র্যতাপূর্ণ আবহাওয়া। ৫ তারিখ রবিবার তাপপ্রবাহের পরিস্থিতি থাকতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, দুই মেদিনীপুর ও দুই বর্ধমানে। পাশাপাশি অন্যান্য জেলাগুলিতে থাকছে উষ্ণ ও আর্দ্র্যতাপূর্ণ আবহাওয়া। তবে ওইদিন থেকেই বৃষ্টির সম্ভাবনা থাকছে দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস জানাচ্ছে, রবিরার ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া, সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে।

    হাওয়া অফিসের রিপোর্ট

    এরপর সোমবার ৬ তারিখ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব বর্ধমানে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

    ৭ তারিখ মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বাঁকুড়া, বীরভূম, হুগলি, হাওড়া, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা ও দুই বর্ধমানে। পাশাপাশি দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলির কিছু জায়গায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়া।

    উত্তরেও বৃষ্টির পূর্বাভাসঅন্যদিকে উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামীকাল উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলা, অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার ও আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ৫ তারিখও বৃষ্টি হতে পারে ওই জেলাগুলিতে। সঙ্গে বাড়তে পারে ঝোড়ো হাওয়ার গতিবেগ। তারপরের দিন, অর্থাৎ সোমবার উত্তরবঙ্গের সমস্ত জেলায় হতে পারে ঝড়বৃষ্টি। সঙ্গে বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া। ৭ তারিখ মঙ্গলবার মালদা ও দুই দিনাজপরে হতে পারে ঝড়বৃষ্টি। বাকি জেলাগুলির কয়েকটি জায়গাতেও ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

    মৎস্যজীবীদের জন্য জারি সতর্কতা

    আবাহাওয়া দফতরের এই পূর্বাভাসের পর রাজ্য সরকার ৬ মে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করেছে।
  • Link to this news (এই সময়)