• দুর্বিসহ গরম থেকে অবশেষে মুক্তি! শনি দুপুরের পর থেকেই প্রবল ঝড়ের পূর্বাভাস
    এই সময় | ০৩ মে ২০২৪
  • দুর্বিসহ গরম থেকে অবশেষে মিলতে চলেছে রেহাই। প্রচণ্ড গরম থেকে মুক্তি মিলতে পারে আর মাত্র কয়েকঘণ্টার মধ্যেই। শনিবার দুপুরের পর থেকেই প্রবল ঝড়ের সম্ভাবনা তৈরি হয়েছে। ন্যাশনাল সেন্টার ফর ওশানোগ্রাফির তরফ থেকে জানানো হয়েছে, কেরালা উপকূল, দক্ষিণ তামিলনাড়ু উপকূল এবং নীচু উপকূলবর্তী এলাকায় সমুদ্র ফুলে ফেঁপে উঠেছে। যা শনিবার প্রবল ঝড়বৃষ্টি নামাবে বলেই পূর্বাভাস।জানা গিয়েছে, শনিবার দুপুর আড়াইটে থেকে রবিবার রাত সাড়ে ১১টা পর্যন্ত প্রবল দুর্যোগের সম্ভাবনা তৈরি হয়েছে। সমুদ্রে জলোচ্ছ্বাসের কারণে এই দু'দিন মৎস্যজীবীদের মাছ ধরতে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি সি বিচে ঘোরাঘুরিও না করার পরামর্শ দেওয়া হয়েছে পর্যটকদের। কেরালা, তামিলনাড়ুর সমস্ত সমুদ্র উপকূলবর্তী এলাকা শুক্রবার রাত ১০টার মধ্যে খালি করে দেওয়ার কথাও জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর ওশানোগ্রাফি।

    মৌসম ভবনের পক্ষ থেকে লেটেস্ট ওয়েদার বুলেটিনে জানানো হয়েছে, হালকা থেকে ভারী বৃষ্টিপাত এবং বজ্রপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণ প্রান্তিক কর্নাটক এবং সংলগ্ন তামিলনাড়ু এবং অন্ধ্র প্রদেশের উপকূলবর্তী এলাকা ও রায়ালাসীমাতে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ের সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে মিজোরাম এবং অরুণাচল প্রদেশে। বজ্রপাত এবং ঝড় হবে শুক্রবার রাত থেকেই।

    গরমে নাজেহাল পশ্চিমবঙ্গের মানুষ। কবে বৃষ্টি হবে, তার অপেক্ষায় চাতক পাখির মতো দিন গুনছে রাজ্যবাসী। এর মাঝে পূর্বাভাস মিলেছে, রবিরার ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া, সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। সোমবার ৬ তারিখ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব বর্ধমানে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ৭ তারিখ মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বাঁকুড়া, বীরভূম, হুগলি, হাওড়া, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা ও দুই বর্ধমানে। পাশাপাশি দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলির কিছু জায়গায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়া।

    তবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, মধ্য মহারাষ্ট্র, মারাঠাওয়াড়া, সৌরাষ্ট্র এবং কচ্ছ, উপদ্বীপ অন্ধ্র প্রদেশ, ইয়ানাম, রায়ালাসীমা, তেলঙ্গানা, তামিলনাড়ু, পুদুচেরীতে ৫ মে পর্যন্ত হিটওয়েভ জারি থাকবে।
  • Link to this news (এই সময়)