• Rohith Vemula Case: 'রোহিত ভেমুলা দলিত ছিলেন না', অভিযুক্তদের ক্লিনচিট দিয়ে ক্লোজার রিপোর্ট পুলিশের
    এই সময় | ০৩ মে ২০২৪
  • রোহিত ভেমুলার তদদন্ত বন্ধ করল পুলিশ। শুক্রবার অর্থাৎ ৩ মে তেলেঙ্গানা হাইকোর্টে ক্লোজার রিপোর্ট জমা দিয়েছে তেলেঙ্গানা পুলিশ। একইসঙ্গে খুব আশ্চর্যভাবে ক্লোজার রিপোর্টে সাফ বলা হয়েছে রোহিত ভেমুলা দলিত ছিলেন নাবা তিনি তফসিলি জাতি বিভাগেরও অন্তর্গত ছিলেন না। এমনকি রিপর্টে দাবি করা হয়েছে যে রোহিতের পারিবার তাঁর পক্ষে যে প্রমাণ ন দিয়ে জাল শংসাপত্র তৈরি করেছে।২০১৬ সলের জানুয়ারি মাসে মৃত্যু হয় রোহিতের। এরপরই বিশ্ববিদ্যালয়গুলিতে দলিতদের প্রতি বৈষম্যের বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভের সত্রপাত করে। এমনকি সেই সময় প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও ঘটনার প্রতিবাদ করেছিলেন এবং অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি করেছিলেন। এমনকি তিনি UoH প্রদর্শন করেছিলেন এবং প্রতিবাদ সমাবেশে অংশ নিয়েছিলেন। সেই সময় কংগ্রেসের তরফে ‘জাস্টিস ফর ভেমুলা ক্যাম্পেইন’ সমর্থন করেছলেন রাহুল। সম্প্রতি রোহিতের মা রাধিকা ভেমুলাকে রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যয় যাত্রায় কংগ্রেসের তরফে যোগ দিতে বলা হয়েছিল।

    শুক্রবার আদালতে পেশ করা ক্লোজার রিপোর্টে অভিযুক্তদের ক্লিনচিট দেওয়া হয়েছে। সেকেন্দ্রাবাদের তৎকালীন সাংসদ বান্দারু দত্তাত্রেয়, এমএলসি এন রামচন্দর রাও এবং হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আপা রাও ছাড়াও কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি এবং অখিল ভারতীয় বিদ্যার্থীর নেতাদের অব্যাহতি দেওয়া হয়েছে। রোহতের মৃত্যুর সময় স্মৃতি ইরানি মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী ছিলেন।

    ভেমুলা পরিবারের দেওয়া জাত শংসাপত্র জাল বলে দাবি করা হয়েছে ক্লোজার রিপোর্টে এবং বলা হয়েছে উপযুক্ত প্রমানের অভাবে মামলাটি বন্ধ করা হয়েছে। হাইকোর্ট ভেমুলা পরিবারকে একটি প্রতিবাদ পিটিশন আকারে নিম্ন আদালতে আপিল করার নির্দেশ দিয়েছে।

    রোহিতের ভাই রাজা ভেমুলা বলেছেন, ৪ মে মুখ্যমন্ত্রী রেভান্থ রেড্ডির সঙ্গে দেখা করতে হায়দরাবাদ যাবেন ভেমুলা পরিবারের সদলস্যরা।

    রোহিতের ভাই জানিয়েছেন, পুলিশ ২০১৭ সালেরপরে মামলাটি তদন্ত করা বন্ধ করে দিয়েছে এবং ভেমুলা পরিবারের জন্য জাত যাচাইয়ের মামলায় ১৫ জন সাক্ষীর একাধিক পর্যবেক্ষণমূলক বিবৃতি জেলা কালেক্টরকে দেওয়া হয়েছে যার উল্লেখ প্রতিবদনে পাওয়া যায়নি।

    আই অনুসারে জেলা কালেক্টরই বর্ণের মর্যাদার বিষয়ে আদেশ দিতে পারেন, পুলিস নয়। একটি জেলা স্তরের স্ক্রুটিনি কমিটি প্রামাণ সংগ্রহ করে এবং জেলা কালেক্টরের কাছে পাঠায়।

    শুক্রবার হইকোর্টে ভেমুলা পরিবারের পক্ষের সিনিয়র আইনজীবী এ সত্য প্রসাদ বলেন, ‘কালেক্টর বিষয়টির বিচার শেষ করেননি।’
  • Link to this news (এই সময়)