• Rahul Gandhi: অমেঠি ছেড়ে কেন রায়বরেলি? রাহুলের আসন বাছার পেছনের কারণ জানেন?
    এই সময় | ০৩ মে ২০২৪
  • উত্তরপ্রদেশের রায়বরেলি লোকসভা আসনটি সবচেয়ে উত্তপ্ত আসনে পরিণত হয়েছে। ইতিমধ্যেই এ আসনের প্রার্থীদের নাম নিয়ে জল্পনা চলছিল। সোনিয়া গান্ধীর নির্বাচনী রাজনীতি থেকে অবসর নেওয়ার ঘোষণার পর রায়বরেলি আসন নিয়ে নানান ধরণের দাবি করা হচ্ছে।এই আসন থেকে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী বঢ়রাকে প্রার্থী করা হতে পারে বলেও দাবি করা হচ্ছিল। তবে গান্ধী পরিবারের সম্মতির পর এই আসনে রাহুল গান্ধীর প্রার্থিতা ঠিক করছে কংগ্রেস। রাহুল গান্ধীকে এখন রায়বরেলি থেকেলড়তে হবে। বিগত বছরগুলোতে ইউপিতে কংগ্রেসের এঅবস্থা উল্লেখযোগ্যভাবে খারাপ হয়ছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস শুধুমাত্র রায়বরেলি আসনেই জিতেছিল। এখন কংগ্রেসের এই দুর্গ বাঁচানোর চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছেন রাহুল গান্ধী। ছেলের সমর্থনে পাঁচ বছরের মধ্যে প্রথমবার রায়বরেলি পৌঁছেছেন সনিয়া গান্ধী। একভাবে তিনি রাহুল গান্ধীর জয়ের জন্য জনগণের কাছে আশীর্বাদ চেয়েছেন।

    ২০০৪ সাল থেকে নির্বাচনী রাজনীতিতে জড়িত রাহুল গান্ধী অমেঠি লোকসভা আসন থেকে সর্বোচ্চ চারবার নির্বাচনে জয়ী হয়েছেন। একই সময়ে তিনি কেরালার ওয়েনাড লোকসভা আসন থেকে দুবার প্রার্থী হয়েছেন। রাহুল গান্ধী ২০০৪, ২০০৯ এবং ২০১৪ সালে অমেঠি লোকসভা আসন থেকে জিততে সক্ষম হন। যেখানে ২০১৯ সালে তাকে বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে হারের মুখে পড়তে হয়। ২০১৯ সালে অমেঠিতে বিষয়টি আটকে দেখে রাহুল গান্ধী কেরালার ওয়ানাড আসনে চলে গিয়েছিলেন। সেখান থেকেই জয় পান তিনি। ২০১৪ লোকসভা নির্বাচনেও ওয়ানাড থেকে প্রতিদ্বন্দ্বীতা করছেন। তবে এবার তিনি এই আসনে সিপিআইএম প্রার্থীর থেকে কঠিন প্রতিদ্বন্দ্বীতার মুখোমুখি হচ্ছেন। এমন পরিস্থিতিতে রাহুলের জন্য রায়বরেলিকে নিরাপদ আসন হিয়েবে বিবেচনা করেছে কংগ্রেস।

    লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে রাহুল গান্ধী দক্ষিণ ভারতের দিকে অনেক বেশি নজর দিয়েছেন। সাম্প্রতিক সময়ে তার অনেক বক্তব্য প্রকাশ্যে এসেছে। একইসঙ্গে তাকে ইউপি নিয়ে খুব একটা সক্রিয় হতে দেখা যায়নি। অমেঠি ছাড়ার পিছনে এটিও কারণ বলে মনে করা হচ্ছে। এছাড়াও ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ওয়ানাড আসন থেকে মনোনয়ন জমা দেওয়ার পর রাহুল গান্ধী এটিকে তার বাড়ি বলে অভিহিত করেন। এই প্রসঙ্গে স্মৃতি ইরানি অমেঠিতে অন্যরকম পরিবেশ তৈরি করার চেষ্টা করেছেন। তিনি অমেঠিকে নিজের বাড়ি বলে ডাকছেন। এমতাবস্থায় রাহুল যদি আবার অমেঠি লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বীতা করতেন তাহলে তাঁকে স্মৃতি ইরানির কাছে কঠিন প্রতিদ্বন্দ্বীতার মুখে পড়তে হত।
  • Link to this news (এই সময়)