• Eid ul-Adha 2024 in India: এগিয়ে আসছে বখরি ইদ! ভারতে কবে পালিত হবে ইদ-উল-আজহা? জানুন
    এই সময় | ০৩ মে ২০২৪
  • এগিয়ে আসছে বখরি ইদ। বখরি ইদ ঘিরে বিশ্বের নানা প্রান্ত উৎসবের আবহে ভরে ওঠে। চলতি বছর আরব আমিরশাহিতে জ্যোতির্বিদদের হিসেব অনুযায়ী আগামী ১৬ জুন, রবিবার থেকে শুরু হবে ইদের সময়। সেই অনুযায়ী, ১৭ জুন মধ্য়প্রাচ্যে পালিত হবে পবিত্র ইদ উল আজহা।ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, মহান আল্লাহ তায়ালা মুসলিম জাতির পিতা হযরত ইব্রাহিমকে স্বপ্নে তাঁর সবচেয়ে প্রিয় বস্তুটি কোরবানি করার নির্দেশ দেন। আল্লাহর সেই আদেশ অনুযায়ী হযরত ইব্রাহিম সবচেয়ে প্রি পুত্র ইসমাইলকে কোরবানির ইচ্ছা পোষণ করে সেই অনুযায়ী প্রস্তুতি নেন। তবে আল্লাহ তাঁকেপুত্র ইসমাইলের পরিবর্তে পশু কুরবানির নির্দেশ দেন। এই ঘটনাকে স্মরণ করে সারা বিশ্বের ইসলাম ধর্মাবলম্বীরা আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য প্রতি বছর ইদ উল আজহা পালন করে থাকেন।

    পবিত্র ইদ উল আজহা উপলক্ষ্যে ছুটি ঘোষণা করা হয় মুসলিম দেশগুলিতে। আগামী ১৬ জুন বিকাল থেকে কোরবানির কার্যক্রম শুরু হয়ে শেষ ববে ২০ জুন বৃহস্পতিবার। পৃথিবীর বিভিন্ন দেশে এই উৎসবরে রয়েছে বিভিন্ন নাম। যেমন বাংলাদেশে এই উৎসব কোরবানির ইদ, বকরি ইদ নামেও পরিচিত। ভারত, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানেও ইদ-উল-আধাকে বলা হয় বকরি ইদ। মরক্কো, আলজেরিয়া, তিউনিশিয়া, মিসর ও লিবিয়ায় কোরবানির ঈদকে বলা হয় ইদ-উল-কিবির।

    কী ভাবে এই দিনটি পালন করা হয়?

    পবিত্র ইদ-উল-আজহার দিন সামর্থবান মুসলিমরা মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য কোরবানি দিয়ে থাকেন পশু। এদিন আত্মীয়স্বজন ও গরিব দুঃখীদের মধ্য়ে কুরবানির মাংস বিতরণ করেন তাঁরা। আর্থিক সামর্থবান বিশ্বের প্রায় ৩০ লাখ মুসলিম প্রতিবছর মক্কায় পবিত্র হজ পালনে অংশ নেন। অন্য সম্প্রদায়ের সাথে নিজের সম্পদ ভাগ করে নেওয়া, অভাবী হোক বা না হোক, এই পবিত্র দিনটির সর্বোত্তম ভিত্তি।

    সৌদি আরবে পবিত্র ইদ-উল-ফিতর পালিত হয়েছে গত ১০ এপ্রিল। ইদ-উল-ফিতরের দুই মাস দশ দিন পরে পালিত হয় ইদ-উল-আজহা বা কোরবানির ঈদ। জিলহজ মাসের ১০ তারিখ থেকে শুরু করে ১৩ তারিখ পর্যন্ত পশু কোরবানি করা যায়।

    সাধারণত ভারতে, বাংলাদেশে সৌদি আরবের পরের দিন কোরবানির ইদ পালন করা হয়। সেই হিসাবে আগামী জুন মাসের ১৭ তারিখ ভারত ও বাংলাদেশে কোরবানির ইদ পালিত হওয়ার সম্ভবনা রয়েছে। তবে চাঁদ দেখার ওপর নির্ভর করে তারিখ পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।
  • Link to this news (এই সময়)