• Sikkim Tourism : জিরো পয়েন্ট থেকে মাত্র ৫ কিমি, নর্থ সিকিমে খুলল আরও ট্যুরিস্ট স্পট
    এই সময় | ০৩ মে ২০২৪
  • সিকিমে বেড়ানোর প্ল্যান থাকলে এবার পর্যটকদের জন্য রয়েছে দারুন খবর। এই প্রথম সিকিমের পর্যটকদের জন্য খুলে দেওয়া হল মঙ্গন জেলার সাংলাফু লেক। গত ৩০ এপ্রিল পর্যটকরা এই লেকে ভ্রমণের সুযোগ মিলছে। জিরো পয়েন্টের খুব কাছে এই ট্যুরিস্ট স্পট এবার নর্থ সিকিমের পর্যটকদের কাছে নয়া আকর্ষণ।এই লেকটি বরাবরই ধর্মীয় দিক থেকে গুরুত্বপূর্ণ। কিছু শর্তসাপেক্ষে পর্যটকদের এই পবিত্র সাংলাফু লেক চত্বরে প্রবেশের অনুমতি দেওয়া হয়। ৫ হাজার ৮০ মিটার উচ্চতায় রয়েছে এই লেক। যা ইয়ুমসেমডং বা লাচুংয়ের কাছে জিরো পয়েন্ট থেকে ৫ কিলোমিটার দূরে অবস্থিত।

    নতুন করে পর্যটকদের আনাগোনায় যেন প্রাণ ফিরে পেয়েছে সাংলাফু লেক চত্বর। উচ্ছ্বসিত স্থানীয় বৌদ্ধ সন্ন্যাসীরা। তাঁরা সাচুংয়ের সামতেন চোলিং মনাস্ট্রিতে একটি বিশেষ প্রার্থনাসভার আয়োজন করেন। যেখানে উপস্থিত ছিলেন লাচুং ডামোসার স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে হোটেল ব্যবসায়ী, গাড়ি চালকরাও। ছিলেন লাচুং ডামোসার পিপন পেমা ওয়াংড়ি লাচুংপা। তিনি বলেন, 'এই লেকটি সমৃদ্ধ ঐতিহ্য এবং ধর্মীয় বিশ্বাসের প্রতীক। পর্যটক এবং দর্শনার্থীরা এবার এই লেকে ধর্মীয় ট্যুর করতে পারবেন। আসুন আমরা আমাদের সংস্কৃতিকে টিকিয়ে রাখার ন্যায়সঙ্গত প্রচেষ্টা করি।' লেকের পরিবেশ নষ্ট না করে এই এলাকায় শান্তি বজায় রেখে ভ্রমণ করার আর্জি রেখেছেন এই ধর্মীয় গুরু।

    সিকিমের গুরুদংমার লেকটি সিকিমের অত্যন্ত জনপ্রিয় একটি ট্যুরিস্ট স্পট। ২০২৩ সালের অক্টোবর মাসে সেখানে মেঘ ভাঙা বৃষ্টি এবং হড়পা বানের জেরে সাংলাফু লেকের রাস্তা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। পর্যটকদের সেদিকে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি হয়। পরবর্তীতে রাস্তার সংস্কার হলেও সংলাফু লেক পর্যন্ত গাড়ি নিয়ে পৌঁছনো সম্ভব ছিল না। তাই পর্যটকদের জন্য এই লেক ভ্রমণ চালু করার ভাবনাতিন্তা থাকলেও তা বন্ধই রেখেছিল সিকিম প্রশাসন।

    সিকিমের উত্তর পূর্ব অংশে ৬ হাজার ২২৪ মিটার উচ্চতায় রয়েছে সাংলাফু পিক। এটি ডোক্যা রেঞ্জের অন্তর্গত। এর ঠিক পশ্চিম দিকে গুরুদংমার হিমবাহ থেকে গুরুদংমার লেক পর্যন্ত জল বয়ে গিয়েছে। যার উৎস মূলত তিস্তা নদী। এই লেকের ঠিক বিপরীতে রয়েছে গুরুদংমারের মূল সামিট। দক্ষিণ দিকে রয়েছে লাচুং লেক।

    প্রতিকূল আবহাওয়ার কারণে বারবার সিকিমে ধস নামে। এর জেরে উত্তর সিকিমগামী একাধিক রাস্তায় গাড়ি চলাচল অনেক সময়ই বন্ধ হয়ে যায়। যদিও রাস্তা ঠিক থাকলে, বরফে ঢাকা নর্থ সিকিম পর্যটকদের কাছে বরাবরের পছন্দের ডেস্টিনেশন। এবার সেখানে যুক্ত হল আরও একটি আকর্ষণীয় ট্যুরিস্ট স্পট।
  • Link to this news (এই সময়)