• Japan Mount Fuji:পর্যটকদের 'আদেখলাপনা'-য় ক্ষুব্ধ! দর্শনার্থীদের আটকাতে কালো পর্দায় প্রাকৃতিক দৃশ্য ঢাকার সিদ্ধান্ত জাপানের
    এই সময় | ০৪ মে ২০২৪
  • ফুজিকাওয়াগুচিকো থেকে জাপানের আইকনিক মাউন্ট ফুজির নিখুঁত শর্ট পেতে প্রত্যেক বছরই এখানে ভিড় জমন পর্যটকরা। তবে ফটো তোলার চক্করে বেশিরভাগ পর্যটকই মানছেন না কোনো নিয়ম কানুন। আর তাতেই চটে লাল স্থানীয়রা। পর্যটকদের সিধে করতে পাহাড়ের নৈসর্গিক দৃশ্য ঢাকতে তৈরি করা শুরু হয়েছে একটি বিশালা কৃতির কালো রঙের পর্দা।পর্যটকদের আচরণে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় ব্যবসায়ীরাও। তাঁরা জানিয়েছেন, করোনা কালে টানা দুবছর বন্ধ ছিল সমস্ত পর্যটন কেন্দ্রগুলি। তবে করোনাকাল কাটতেই দ্বিগুণ উৎসাহে এবং দ্বিগুণ সংখ্যক পর্যটক ভিড় জমাতে শুরু করেন জপনের নৈসর্গিক সৌন্দর্য় উপভোগ করার জন্য।

    অভিযোগ, পর্যটকদের বেশিরভাগই বিদেশের। আর তাঁদের বেশিরভাগই মাননা কোনো রকম আচার আচরণ। যেখানে সেখানে ময়লা ফেল, ব্যাস্ত ট্রাফিকের মাঝে রাস্তা পার হওয়া, ট্রাফিক লাইট উপেক্ষা করা এবং বিনা অনুমতিতে ব্যক্তিগত সম্পত্তিতে প্রবেশের মতো অনেক বিরক্তিকর কাজ করে থাকেন। আর তাতেই ক্ষুব্ধ জাপান।

    সূত্রের খবর, প্রায় বছর দুই আগে মাউন্ট ফুজির আশেপাশের এলাকাটি হঠাৎ করেই জনপ্রিয় স্পট হয়ে ওঠে। ফটোতে এই পাহাড়ের সৌন্দর্য ক্যাপচার করতে এখানকার বিভিন্ন স্পটে ভিড় জমান পর্যটকেরা।

    তবে বেশিরভাগ বিদেশী পর্যটকেরা ভিড় করছেন ছোট এলাকায়। আর এতে বিপদে পড়ছেন স্থানীয়রা। কারণ অভিযোগ, সরু ফুটপাত অবরোদ করে বা ব্যস্ত রাস্তা অবরুদ্ধ করে ফটো তোলাবা স্থানীয়দের ব্যক্তিগত সম্পত্তিতে হাঁটা এসবের কারণে রীতিমতো বিরক্ত হচ্ছেন স্থানীয় মানুষরা। এমনটাই জানিয়েছেন সেখানকার সরকারি কর্মকর্তারা।

    পর্যটকদের রাস্তায় যেতে না কার এবং ইংরেজি., চাইনিড, থাই এবং কোরিয়ান ভাষায় নির্ধারিত ক্রসওয়াক ব্যবহার করার জন্য, এমনকি ভিড় নিয়ন্ত্রণের জন্য একজন নিরাপত্তা প্রহরী নিয়োগের জন্য চিহ্ন পর্যন্ত এঁকে দেওয়া হয়েছিল। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি।

    আর সেই কারণেই বাধ্য হয়ে পর্যটকদের ঠেকাতে দর্শনীয় ধৃশ্যগুলো ঢেকে দেওয়ার জন্য তৈরি করা হচ্ছে ২.৫ মিটার উচ্চ এবং ২০ মিটার লম্বা বিশালাকার একটি কালো পর্দা। মে মাসের মাঝামাজি সময়ে এটি তৈরির কাজ সম্পন্ন হবে। এই পর্দা মাউন্ট ফুজির দৃশ্য সম্পূর্ণরূপে অবরুদ্দ করবে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

    অন্যদিকে, ইউরোপের ঐতিহাসিক শহরগুলিতে পর্যটকদের উপচে পড়া উদ্বেগের করণে গত সপ্তাহে ভএনিস ডে ট্রিপারদের ৫ ইউরো এন্ট্রি ফি চার্জ করার জন্য একটি পাইলট প্রোগ্রাম চালু করেছে। কর্তৃপক্ষ আশা করছে যে এটি দর্শনার্থীদের পিক ডে তে আসা থেকে নিরুৎসাহ করবে এবং শহরটিকে এর ক্রমশ হ্রাসপ্রাপ্ত বাসিন্দাদের জন্য আরও বাসযোগ্য করে তুলবে।
  • Link to this news (এই সময়)