• Fact Check : রাহুলের সঙ্গে থাকা তরুণীই 'পাকিস্তান জিন্দাবাদ' বলেছিলেন? ফ্যাক্ট চেকে জানুন সত্যিটা
    এই সময় | ০৪ মে ২০২৪
  • কংগ্রেস নেতা রাহুল গান্ধীর এক মহিলাকে জড়িয়ে ধরার ছবি সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়েছে। ছবিটি শেয়ার করার পাশাপাশি দাবি করা হচ্ছে যে তিনি সেই মেয়ে, যে আসাদুদ্দিন ওয়াইসির সমাবেশে মঞ্চে 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান দিয়েছিলেন। সেই মেয়েকেই জড়িয়ে ধরছেন রাহুল গান্ধী।বিশ্বাস নিউজ বিষয়টির ফ্যাক্ট চেক করে দেখে যে ভাইরাল হওয়ার ভিডিয়োর দাবিটি মিথ্যা। দু'টি মেয়ে আলাদা। আসাদুদ্দিন ওয়াইসির সমাবেশে যে মেয়েটি 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান তুলেছিল তার নাম অমূল্য লিওনা। অন্যদিকে রাহুল গান্ধীর সঙ্গে মেয়েটি রয়েছেন তাঁর নাম মিভা আন্দ্রেলিও। তিনি কেরালা স্টুডেন্টস ইউনিয়নের (কেএসইউ) এত সদস্য। রাহুল গান্ধীর ভাইরাল ছবি দু'বছর আগে কেরালায় অনুষ্ঠিত 'ভারত জোড়ো যাত্রা' প্রচারের সময় তোলা হয়েছিল। মিভা আন্দ্রেলিও যখন 'ভারত জোড়ো যাত্রা' সমর্থন করার জন্য ওই প্রচারের সঙ্গে যুক্ত হয়েছিলেন।

    কী ভাইরাল হচ্ছে?১ মে ২০২৪ তরিখে ভাইরাল পোস্টটি শেয়ার করার সময়, ফেসবুক ইউজার বিজয় শেটাকে ক্যাপশনে লেখেন, 'যে মেয়েটি বারবার পাকিস্তান জিন্দাবাদ স্লোগান দিয়েছে... রাহুল গান্ধীজি খুব আনন্দের সঙ্গে সেই মেয়েটিকে জড়িয়ে ধরেছেন* * ভণ্ড হিন্দুরা এখনও বুঝতে পারছ না, ডুবে মরো।'

    ভাইরাল ভিডিয়োর স্ক্রিনশট

    ফ্যাক্ট চেক করে কী জানা গেল?ভাইরাল ছবির সত্যতা যাচাই করতে বিশ্বাস নিউজ গুগল রিভার্স ইমেজের মাধ্যমে ছবিটি সার্চ করে। তাতে ২০২২ সালের ২৪ সেপ্টেম্বর-এ RJ Speak নামে একটি অ্যাকাউন্টে আপলোড করা ভাইরাল ছবির সঙ্গে সম্পর্কিত একটি পোস্ট পাওয়া যায়। পোস্ট অনুযায়ী, দু'টি মেয়েই আলাদা। রাহুল গান্ধীর সঙ্গে যে মেয়েটি রয়েছেন তিনি মিভা আন্দ্রেলিও।

    প্রাপ্ত তথ্যের ভিত্তিতে, বিশ্বাস নিউজ এই সংক্রান্ত কি ওয়ার্ডের সাহায্যে গুগলে অনুসন্ধান করে। মিভা আন্দ্রেলিওর অফিসিয়াল ইনস্টাগ্রামে আপলোড করা ভাইরাল ছবি পাওয়া যায়। ছবিটি ২১ সেপ্টেম্বর ২০২২-এ শেয়ার করা হয়েছিল। ছবিটি শেয়ার করার সময় মিভা আন্দ্রেলিও এটিকে তার জীবনের সেরা মুহূর্ত বলে অভিহিত করেন।

    এছাড়া বিশ্বাস নিউজ কংগ্রেস নেতা রাজপাল বিষ্টের সঙ্গেও যোগাযোগ করে। তিনিও কেরালায় 'ভারত জোড়ো যাত্রা'-তে উপস্থিত ছিলেন। তিনি জানান, ভাইরাল দাবিটি মিথ্যা।

    উপসংহারবিশ্বাস নিউজ ফ্যাক্ট চেক করে দেখে, আসাদুদ্দিন ওয়াইসির সমাবেশে যে মেয়েটি 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান দিয়েছে তার নাম অমূল্য লিওনা। অন্যদিকে রাহুল গান্ধীর সঙ্গে যে মেয়েটিকে দেখা গিয়েছে তাঁর নাম মিভা আন্দ্রেলিও। তাই যে ভাইরাল পোস্টে যে দাবি করা হয়েছে, তা ঠিক নয়।

    (This article was originally published by vishvasnews and later edited and translated by Ei Samay Digital)
  • Link to this news (এই সময়)