•  রাষ্ট্রসংঘের সম্মেলনে পাকিস্তানকে তোপ দাগল ভারত
    দৈনিক স্টেটসম্যান | ০৪ মে ২০২৪
  • দিল্লি, ৩ মে ? পাকিস্তানের সমস্ত রিপোর্টই সন্দেহজনক। রাষ্ট্রসংঘের সম্মেলনে তোপ দাগল ভারত। সেই সঙ্গে ভারতের প্রতিনিধি আরও জানিয়েছেন, ইসলামাবাদের এমন মন্তব্যে রাষ্ট্রসংঘের সম্মিলিত প্রচেষ্টা ব্যর্থ হয়ে যাবে। বিশ্বজুড়ে শান্তি বজায় রাখার প্রসঙ্গে রাষ্ট্রসংঘে শুরু হয়েছে বিশেষ অধিবেশন। সেখানে বক্তৃতা দিতে গিয়ে একাধিক ইস্যু নিয়ে ভারতকে তোপ দাগেন পাকিস্তানের প্রতিনিধি। সিএএ থেকে শুরু করে অযোধ্যায় রামমন্দির ? একাধিক বিষয় তুলে ধরেন পাকিস্তানি রাষ্ট্রদূত মুনির আক্রম। তারই জবাবি ভাষণে প্রতিবেশী দেশকে কার্যত তুলোধনা করেন রাষ্ট্রসংঘে ভারতের প্রতিনিধি রুচিরা কম্বোজ।
    রুচিরা কম্বোজ বলেন, ” এই সম্মেলনে আমরা চেষ্টা করছি বর্তমানের কঠিন সময়ে গোটা বিশ্বে শান্তি যাতে প্রতিষ্ঠিত হয়। সেই জন্যই নির্দিষ্ট কয়েকটি দেশের বক্তব্যকে খুব বেশি গুরুত্ব দেওয়া উচিত নয়। কারণ প্রথমত তাদের বক্তব্যে শালীনতা নেই। তাছাড়া এই দেশগুলোর অবস্থানের জেরে শান্তি প্রতিষ্ঠায় রাষ্ট্রসংঘের সম্মিলিত প্রচেষ্টা ব্যর্থ হবে। কারণ এই দেশগুলো খুব ধ্বংসাত্মক প্রকৃতির। এমন একটা দেশের কথায় কি ভরসা করা উচিত, যাদের সমস্ত রিপোর্ট নিয়েই সন্দেহের অবকাশ রয়েছে?”
     
    পাকিস্তানের ‘মদতপুষ্ট’ সন্ত্রাসবাদ যে বিশ্বশান্তির পরিপন্থী, সেকথা মনে করিয়েছেন কম্বোজ। সাম্প্রতিককালে যেভাবে বিশ্বের নানা প্রান্তে হিংসা ছড়িয়ে পড়েছে সেই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রসংঘের ভারতীয় প্রতিনিধি। ধর্মীয় উপাসনাস্থলগুলোতে যেভাবে লাগাতার হামলা চলছে সেই বিষয়টি সম্মেলনে তুলে ধরেন রুচিরা। তাঁর কথায়, বিশ্বশান্তি বজায় রাখতে ভার‍ত বদ্ধপরিকর। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)