• মে মাসের ২০ তারিখের পর একই দিনে দশম ও দ্বাদশের ফল
    দৈনিক স্টেটসম্যান | ০৪ মে ২০২৪
  • দিল্লি, ৩ মে ? মে মাসের ২০ তারিখের পর একই দিনে দশম ও দ্বাদশের ফল প্রকাশিত হবে। সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির ফল প্রকাশের দিনক্ষণ জানিয়ে দিল কেন্দ্রীয় বোর্ড। শুক্রবার সিবিএসই-র ওয়েবসাইটে ফলাফল সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানেই চলতি বছরের দুই বোর্ডের পরীক্ষার রেজাল্ট প্রকাশের দিনক্ষণের বিষয়ে উল্লেখ করা হয়েছে। সাধারণত প্রতি বছর মে মাসের শুরুতেই সিবিএসই বোর্ডের ফল ঘোষণা করা হয়। কিন্তু এই বছর ভোটের জন্য তারিখ পিছিয়েছে বলে অনুমান শিক্ষক-শিক্ষিকাদের একাংশের। যদিও ২০মে-র পর ফল প্রকাশ করা হবে জানালেও, চূড়ান্ত দিনক্ষণ এখনও জানায়নি সিবিএসই। 
    অন্যান্য বছরগুলির মতো এবারও অনলাইনে পরীক্ষার ফল দেখতে পারবে পড়ুয়ারা। যে ওয়েবসাইটগুলিতে সিবিএসই-র দশম ও দ্বাদশের রেজাল্ট দেখা যাবে সেগুলি হল cbse.nic.in, cbseresults.nic.in, cbseresults.gov.in ও cbse.gov.in। চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি শুরু হয়েছিল সিবিএসই-র দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা। দশম শ্রেণির বোর্ড পরীক্ষা শেষ হয় ১৩ মার্চ। অন্যদিকে, ২ এপ্রিল শেষ হয় দ্বাদশের বোর্ড পরীক্ষা।  দু’টি ক্লাস মিলিয়ে প্রায় ৩৯ লক্ষ পড়ুয়া পরীক্ষা দেয়। সকাল সাড়ে ১০ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলেছে দশন ও দ্বাদশের পরীক্ষা।
    ২০২০ সালের পর থেকে কয়েক ঘন্টার ব্যবধানে সিবিএসই-র তরফে দশম ও দ্বাদশের ফল ঘোষণা করা হয়। এবারও সেই নিয়ম অপরিবর্তিত থাকবে বলেই খবর। বেশ কিছুদিন ধরেই সিবিএসই-র ফলাফল কবে প্রকাশিত হবে তা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। সম্প্রতি নেট দুনিয়ায় একটি ভুয়ো বিজ্ঞপ্তি  ছড়িয়ে পড়ে। এই নিয়ে সাবধানও করেছে সিবিএসই। ফল প্রকাশ নিয়ে বিস্তারিত জানতে শুধুমাত্র সিবিএসই-র ওয়েবসাইটে নজর  রাখার কথা উল্লেখ করেছে কেন্দ্রীয় বোর্ড।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)