• হুমকি পেয়ে অসুস্থ সন্তানকে কোলে নিয়ে মোদীর সভায় পঞ্চায়েত প্রধান? জানুন ভাইরাল পোস্টের সত্যতা
    এই সময় | ০৪ মে ২০২৪
  • চলছে ১৮তম লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই দু'টি দফায় ভোটগ্রহণ শেষ হয়ে গিয়েছে। এবার পালা তৃতীয় পর্বের। আগামী ৭ মে, মঙ্গলবার রয়েছে তৃতীয় দফার ভোটগ্রহণ। প্রচারে ঝড় তুলেছে শাসক এবং বিরোধী, উভয় শিবিরই। এই তৃতীয় দফার আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ঘটনা। দাবি করা হচ্ছে, মধ্য প্রদেশের শিবপুরীতে পঞ্চায়েত সচিব পঞ্চায়েত প্রধানদের নরেন্দ্র মোদীর ভাষণ শোনার জন্য বাধ্য করছেন। বিষয়টি কি আদৌ সত্যি?

    কী ভাইরাল হয়েছে?সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি স্ক্রিনশটে দাবি করা হচ্ছে, মধ্য প্রদেশের শিবপুরীতে পঞ্চায়েত সচিব, পঞ্চায়েত প্রধানদের নরেন্দ্র মোদীর ভাষণ শুনতে পৌঁছনোর জন্য বাধ্যতামূলক উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছেন। আর সে কারণে স্যালাইন চলা অবস্থায় সন্তানকে কোলে নিয়ে এক মহিলা নরেন্দ্র মোদীর জনসভায় পৌঁছেছেন।

    সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী জনৈক প্রবীণ জৈন একটি ভাইরাল ছবি শেয়ার করেছেন। ক্যাপশনে লিখেছেন, 'পঞ্চায়েত সচিব হুমকি দিয়েছেন। প্রধানমন্ত্রী মোদীর ভাষণ না শুনলে পঞ্চায়েত প্রধানের পদ থেকে বিতারিত করা হবে। ফলে স্যালাইন চলা অবস্থায় মেয়েকে কোলে নিয়ে পঞ্চায়েত প্রধান ভাষণ শুনতে পৌঁছে গিয়েছেন। অদ্ভূত পরিস্থিতি চলছে দেশে।'

    অনুসন্ধানভাইরাল পোস্টের সত্যতা যাচাই করেছে বিশ্বাস নিউজ। কি ওয়ার্ড সার্চের মাধ্যমে একাধিক পুরনো মিডিয়া রিপোর্টের সন্ধান মেলে। হিন্ডি নিউজ ১৬-এর ২০২৬ সালের ২৬ এপ্রিলের প্রতিবেদন অনুযায়ী, মধ্য প্রদেশের শিবপুরী জেলার বিলুরুরা গ্রাম পঞ্চায়েতের দলিত মহিলা পঞ্চায়েত প্রধানকে সচিবের হুমকি, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণ শুনতে না পৌঁছলে পঞ্চায়েত প্রধানের পদ খোয়া যাবে।' হুমকির পর ঘাবড়ে গিয়ে প্রখর রোদের মাঝেই নিজের অসুস্থ মেয়েকে কোলে নিয়ে প্রধানমন্ত্রীর ভাষণ শুনতে পৌঁছে গিয়েছেন ওই মহিলা। ভাইরাল পোস্টে ব্যবহার করা ছবিটি এই প্রতিবেদনের ছবির সঙ্গে মিলে গিয়েছে। ভাস্করের ওয়েবসাইটেও আট বছর পুরনো প্রতিবেদনের সঙ্গে এই ঘটনা মিলে যাচ্ছে। সেই রিপোর্টে পঞ্চায়েত প্রধান বাসু যাদবের একটি বক্তব্যও রয়েছে। তিনি বসেন, 'সচিব আমায় ভয় দেখিয়ে বলেছিলেন, যদি গ্রাম সভায় না পৌঁছই তাহলে পদ চলে যাবে। উপ প্রধানকে প্রধানের পদে বসিয়ে দেওয়া হবে। ফলে একপ্রকার বাধ্য হয়েই মেয়েকে হাসপাতাল থেকে ছুটি না করিয়েই কোলে নিয়ে সেখানে পৌঁছই।'

    নইদুনিয়ার ভোপালের প্রশান্ত পাণ্ডের সঙ্গেও যোগাযোগ করে বিশ্বাস নিউজ। তিনি জানান, এই ঘটনাটি বহু পুরনো। ভাইরাল নিউজটিকে বর্তমান সময়ের বলে যে নেটিজেন শেয়ার করেছে, তার অসংখ্য ফলোয়ার রয়েছে।

    উল্লেখ্য, ৭ মে তৃতীয় দফার ভোটগ্রহণ রয়েছে মধ্য প্রদেশের মোট আটটি লোকসভা কেন্দ্রে।

    সত্যিটা কী?অতএব সোশ্যাল মিডিয়ায় ভাইরাস হওয়া মধ্য প্রদেশের শিবপুরী জেলার ঘটনা ২০১৬ সালের। বর্তমান লোকসভা নির্বাচনের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। বিষয়টি বিভ্রান্তিকর।
  • Link to this news (এই সময়)