• West Bengal Rain : ৬০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া, সোম থেকে ঝড়-বৃষ্টি কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে
    এই সময় | ০৪ মে ২০২৪
  • গরমের ছ্যাঁকা থেকে বাঁচাতে আসছে বৃষ্টি। অবশেষে সুদিন ফিরছে রাজ্যবাসীর। রবিবার পর্যন্ত অবশ্য তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। সোম ও মঙ্গলবার এই দু'দিনে তিন থেকে চার ডিগ্রি কমতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা। পাশাপাশি হাওয়ার গতিপথ বদল হবে রাজ্যে। বিপরীত ঘূর্ণাবর্তের প্রভাবে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে বাতাসে। শনিবার থেকে উত্তরবঙ্গে শুরু হবে বৃষ্টিপাত। রবিবার থেকে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

    শুক্রবার সামান্য কম ছিল কলকাতার তাপমাত্রা। তিলোত্তমার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি এবং শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৩৩ শতাংশ। সোম এবং মঙ্গলবার কলকাতাতেও রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।

    কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

    বিপরীত ঘূর্ণাবর্তের প্রভাবে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে বাতাসে। দক্ষিণবঙ্গে রবিবার থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা। রবিবার পর্যন্ত তাপপ্রবাহ পশ্চিমের জেলাগুলিতে। বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সম্ভাবনা বেশি। রবিবার থেকে বৃষ্টি শুরু উপকূলের ও পূর্ব দিকের জেলাগুলিতে। বৃষ্টি বাড়বে সোম ও মঙ্গলবার। ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এছাড়াও ভিজতে পারে বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর।

    উত্তরবঙ্গেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে

    শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। শনিবার উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় হতে পারে ঝড়-বৃষ্টিপাত। একইসঙ্গে মালদা ও উত্তর দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে। ঝড় ও বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

    অর্থাৎ রবি থেকে ধীরে ধীরে স্বস্তি বাড়তে পারে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে। তাপমাত্রা কমার সম্ভাবনা। আইঢাই করা গরম থেকে মুক্তি পেতে চলেছেন সাধারণ মানুষ। উল্লেখ্য, এই বছরে তাপমাত্রার বাড়বাড়ন্ত এখনও পর্যন্ত বহু বছরের রেকর্ড ভেঙেছে বলে জানাচ্ছেন আবহবিদরা।
  • Link to this news (এই সময়)