• কালো চামড়ার কর্মীদের চাবুকপেটা চিনা ম্যানেজারের! ভাইরাল ভিডিয়ো ঘিরে সমালোচনার ঝড়
    এই সময় | ০৪ মে ২০২৪
  • আফ্রিকান দেশগুলোতে কর্মরত চিনা নগরিকদের বিরুদ্ধে জাতিগত বৈষম্যের অভিযোগ আরও একবার স্পষ্ট হয়েছে। এক চিনা ব্যক্তির আফ্রিকান কর্মীদের চাবুক পেটা করার ভিডিয়ো মুহূর্তে ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। গোটা ঘটনার ভিডিয়োটি নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন বিটিএন নেটওয়ার্ক সংস্থার প্রতিষ্ঠাতা ডোম লুক্রে। পোস্টটি করে তিনি লিখেছেন, ‘আফ্রিকাতে চিনা নিয়োগকর্তা তার কর্মীদের ট্রান্স আটলান্টিক ক্রীতদাসের মতো আচরণ করছেন।’লুক্রে আরও বলেন, ‘এর থেকেই বোঝা যায় আফ্রিকায় চিনারা শ্বেতাঙ্গদের চেয়ে বেশি বর্ণবিদ্বেষী।’ ভাইরাল হওয়া ভিডিয়োতে আফ্রিকান কর্মীদের বসে থাকতে দেখা যায় এবং দেখা যায় একজন চিনা ব্যক্তি তাদের উপর চিৎকার করছে। এরপরই একটি চাবুক বের করেন এবং আফ্রিকান শ্রমিকদের নির্দয়ভাবে মারতে শুরু করেন। মারের আঘাত থেকে বাঁচতে নিজেদের মাথা ঢেকে বসে থাকতে দেখা যায় আফ্রিকান কর্মীদের।

    এই ভিডিয়োটি প্রকাশ পেতেই ভাইরাল হয়ে যায়। যা প্রায় ১৪.৭ মিলিয়ন ভিউ, ৮২ হাজার লাইক, ৪১ হাজার পুনঃপোস্ট এবং ১৩ হাজারেরও বেশি মন্তব্য করেছে নেটিজেনরা। তাঁদের মধ্যে এই ভিডিয়ো নিয়ে রীতিমতো বর্ণবাদ এবং দাসত্ব নিয়ে বিতর্কের জন্ম দিয়েছে।

    ভাইরাল ভিডিয়োটি ইন্টারনেটে বর্ণবাদ এবং দাসত্ব নিয়ে বিতর্কের জন্ম দিয়েছে। অনেক ব্যবহারকারী চিনা ম্যানেজারের জাতিগত আচরণের জন্য তাঁদের ক্ষোভ প্রকাশ করেছেন।

    একজন ব্যবহারকারী তাঁর প্রতিক্রিয়ায় জানিয়েছেন, ‘বিশ্বের অন্যান্য অংশের সঙ্গে তুলনা করলে মার্কিন যুক্তরাষ্ট্র কোনোভাবেই বর্ণবাদীনয়। আমেরিকায় সমান অধিকার রয়েছে। এই ভিডিয়োটি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে তোলা হয় তাহলে লোকটি এখনই জেলে যাবে। আন্যান্য দেশে... যে ভিডিয়োটি দেখায় তা স্বাবাবিক। আমাদের জনগণ হিসেবে ঐক্যবদ্ধ হওয়া দরকার।’

    অন্য আরেকজন ব্যহারকারী জানিয়েছেন, ‘সারা বিশ্বে মানবাধিকার লঙ্ঘনকে সম্পূর্ণরূপে উপেক্ষা করে সবাই আমেরিকার বিরুদ্ধে প্রতিবাদ করে।’

    ‘প্রত্যেক জাতিতে ক্রীতদাস আছে, এবং প্রত্যেক জাতিতে তাদের মধ্যে মন্দ লোক আছে। এখন সময় এসেছে সকল ভালো মানুষদের, যারা প্রতিটি জাতিতে সংখ্যাগরিষ্ঠ তাদর সকল জাতিতে যারা মন্দ তাদের বিরুদ্ধে একত্রে দাঁড়ানোর।’ এমনটা প্রতিক্রিয়া দিয়েছেন আরেকজন নেটিজেন।

    আরেক জন বলেছেন, ‘আপনি আপনার কর্মচারীদের মারবেন না এবং তারা শুধু ছেলে। এটা অসুস্থ এবং জঘন্য।’

    এর আগেও একইধরণের ঘটনার খবর পাওয়া গেছে। গত বছরের এপ্রিল মাসে একটি খবর সামনে আসে যেখানে বলা হয়, আফ্রিকান দেশগুলিতে চিনা প্রকল্প পরিচালকদের দ্বারা আফ্রিকান কর্মীদের সঙ্গে খারাপ আচরণ করা হয়েছে।

    ২০২১ সালে কেনিয়ার একজন কর্মীকে তাঁর চিনা নিয়োগকর্তার দ্বারা মারধর করার পর স্থানীয় আদালত দ্বারা ২৫ হাজার ডলারের বেশি পুরস্কার দেওয়া হয়েছিল।
  • Link to this news (এই সময়)