• Hardeep Singh Nijjar Case: নিজ্জর হত্যাকাণ্ডের ৩ ভাড়াটে খুনি গ্রেফতার, খালিস্তানি জঙ্গিকে নিকেশের কারণ অধরাই
    এই সময় | ০৪ মে ২০২৪
  • মোস্ট ওয়ানটেড খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ড নিয়ে উত্তাল হয়েছিল কানাডা। ভারত-কানাডা কূটনৈতিক সম্পর্কেও এর যথেষ্ট প্রভাব পড়েছিল। এবার হয়তো সেই হত্যাকাণ্ডের কিনারা হতে চলেছে।খালিস্তানি জঙ্ঘি হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডে জড়িত থাকার সন্দেহে ৩ ভাড়াটে খুনিকে গ্রেফতার করেছে কানাডার পুলিশ। ধৃতরা একটি হিট স্কোয়াডের সঙ্গে যুক্ত বলে দাবি করেছেন তদন্তকারীরা। সুলিশ সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েক মাস আগেই ধৃতদের চিহ্নিত করা হয়। তাদের উপর নজরদারি চালানো হচ্ছিল। এবার তাদের গ্রেফতার করা হল। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের পক্ষ থেকে অবশ্য এখনও পর্যন্ত এ বিষয়ে সরকারিভাবে কোনো বিবৃতি জারি করা হয়নি। ধৃতদের বিস্তারিত পরিচয়ও জানানো হয়নি। তারা কাদের হয়ে নিজ্জরকে খুন করেছে সেই বিষয়েও কিছু জানায়নি কানাডা পুলিশ।

    ২০২৩ সালের ১৮ জুন ব্রিটিশ কলম্বিয়ার সারেতে খুন করা হয় হরদীপ সিং নিজ্জরকে। গুরুনানক শিখ গুরুদ্বারায় প্রার্থনা সেরে বেরনোর পরেই তাকে খুন করা হয়। সেই হত্যাকাণ্ড নিয়ে তোলপাড় তোলপাড় শুরু হয়। এই হত্যাকণ্ডের সঙ্গে ভারত জড়িত বলে অভিযোগ করে কানাডা। যদিও ভারতের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়।

    শুক্রবার কানাডার একাধিক প্রদেশে তল্লাশি অভিযান চালায় পুলিশ। এই অভিযানেই গ্রেফতার করা হয় সন্দেহভাজন আততায়ীদের।

    পুলিস সূত্রে জানা গিয়েছে, এই হিট স্কোয়াডের সঙ্গে যুক্ত ব্যক্তিরা গুলি চালানো, গাড়ি চালানো, নজরদারির কাজ করছে বলে সন্দেহ করা হয়েছে। কানাডার সরকারি সংবাদ মাধ্যম জানিয়েছে, নিজ্জরের হত্যাকাণ্ড ছাড়াও এডমন্টনে ১১ বছর বয়সী একটি ছেলের হত্যাকাণ্ডের সঙ্গেও এই ধৃতা জড়িত বলে সন্দেহ করা হচ্ছে।

    ভারতের প্রতিবাদ-সম্প্রতি টরন্টোয় খালসা ডে উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে নিজ্জরের হত্যাকাণ্ড নিয়ে ফের ভারতের বিরুদ্ধে অভিযোগ আনেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তাঁর মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত। কানডার ডেপুটি হাই কমিশনারকে তলব করে সরকারিভাবে প্রতিবাদ জানানো হয়েছে।

    প্রসঙ্গত, কী কারণে হরদীপ সিং নিজ্জরকে খুন করা হয়েছিল তার কারণ এখনও জানা যায়নি। মূলত কানাডায় আস্তানা ছিল হরদীপের। খালিস্তানি টইগার ফোর্স অর্থাৎ কেটিএফ নামে একটি সংগঠনের প্রধান ছিলেন তিনি।

    ভারতে যে ৪০ জন জঙ্গির তালিকা রয়েছে তার মধ্যে হরদীপের নাম ছিল। পঞ্জাবের জলন্ধরে এক পুরোহিতকে খুনের ঘটনায় হরদীপ জড়িত ছিলেন বলে অভিযোগ উঠেছিল। ২০২২ সালে হরদীপের জন্য ১০ লাখ টাকার পুরস্কারমূল্য ঘোষণা করেছিল এনআইএ। এর আগে, ভারতের বিরুদ্ধে জঙ্গি কার্যকলাপের অভিযোগে হরদীপের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছিল এনআইএ।
  • Link to this news (এই সময়)