• নেপালের ১০০ টাকার নোটে 'ভারতীয় এলাকার' ছবি, নয়া বিতর্ক
    Aajtak | ০৪ মে ২০২৪
  • নেপালে ১০০ টাকার নোট ঘিরে বিতর্ক। ভারতীয় ভূখণ্ডের অন্তর্ভুক্ত লিপুলেখ, লিম্পিয়াধুরা এবং কালাপানিকে ১০০ টাকার নোটে অন্তর্ভুক্ত করেছে নেপাল। শুক্রবার এই নতুন ১০০ টাকার নোট ছাপানোর কথা ঘোষণা করেছে। যা ঘিরে ফের বিতর্ক তৈরি হল। 

    নেপাল সরকারের মুখপাত্র রেখা শর্মা জানিয়েছেন, 'প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল ওরফে  'প্রচণ্ড'-এর সভাপতিত্বে মন্ত্রী পরিষদের বৈঠকে নেপালের একটি নতুন মানচিত্র ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে লিপুলেখ, লিম্পিয়াধুরা এবং কালাপানিকে ১০০টাকতার নোটে অন্তর্ভুক্ত করা হয়েছে।' তথ্য এবং যোগাযোগ মন্ত্রী রেখা শর্মা আরও বলেছেন, 'সরকার নতুন ১০০ টাকার ব্য়াঙ্কনোট ছাপানোর সিদ্ধান্ত নিয়েছে। যা অনুমোদন করেছে মন্ত্রিসভা।'

    প্রসঙ্গত, তিন 'বিতর্কিত' ভূখণ্ড কালাপানি, লিম্পিয়াধুরা, লিপুলেফ নিয়ে ভারতের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছিল নেপাল। ওই তিন এলাকা ভারতীয় ভূখণ্ডের মধ্যে পড়ে। কিন্তু ওই ৩ এলাকাকে নিজেদের দেশের ভূখণ্ড বলে দাবি করে নেপাল। যা নিয়েই দুই দেশের মধ্যে বিতর্কের সূত্রপাত। 

    ২০২০ সালে ভারতের আপত্তি উড়িয়ে দেশের নতুন মানচিত্রে সিলমোহর দিতে পার্লামেন্টের নিম্নকক্ষে সংবিধান সংশোধন বিল পাশ করে নেপাল সরকার। পড়শি দেশের এই পদক্ষেপে সরব হয়েছিল নয়াদিল্লি। 

    নেপালের সঙ্গে সাধারণত বন্ধুত্বের সম্পর্ক ভারতের। তবে এই মানচিত্র বিতর্কের জেরে দু'দেশের সম্পর্কে চিড় ধরেছে। 
     
  • Link to this news (Aajtak)