• অসমে ধসের জেরে বাতিল বহু ট্রেন, পণ্য সঙ্কটে ত্রিপুরা
    বর্তমান | ০৫ মে ২০২৪
  • বিশেষ সংবাদদাতা, আগরতলা: ধসের জেরে বিপর্যস্ত অসম। লামডিং-বদরপুর পাহাড় লাইনে সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে ট্রেন চলাচল। বেশ কয়েকদিন ধরে তুমুল বৃষ্টি চলছে রাজ্যের ডিমাহাঁসাও জেলায়। রেললাইনের পাশাপাশি জাতীয় সড়কেও ধস নামায় ত্রিপুরায় পণ্য পরিবহণে সমস্যা দেখা দিয়েছে। ধসের ফলে উত্তর-পূর্বের এই দুই রাজ্যের সঙ্গে বাংলার রেল যোগাযোগে প্রভাব পড়েছে। অসমের নিউ জাটিঙ্গা-লামপুর ও নিউ হারাঙ্গাজাও স্টেশনের মাঝে ধস নেমে ১৪ নম্বর টানেল সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে। টানেলের ১০০ মিটার এলাকা জল-কাদার তলায়। পাহাড় থেকে নেমে আসা জলের স্রোত এতটাই প্রবল যে, রেললাইনের নীচ থেকে মাটি সরে যাওয়ার আশঙ্কা করছেন ইঞ্জিনিয়াররা। এর জেরে শিয়ালদহ-শিলচর কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসটিকে নিউ হাফলং স্টেশনে দাঁড় করিয়ে দেওয়া হয়েছে। আর আগরতলা থেকে গুয়াহাটিগামী বিশেষ ট্রেনকে যাত্রা বিরতি করানো হয়েছে নিউ হারাঙ্গাজাও স্টেশনে। অভিযোগ, এই দুই স্টেশনে খাবার ও পানীয় জলের অভাবে যাত্রীদের দুর্ভোগে পড়তে হয়েছে। পরিস্থিতি এতটাই বেগতিক যে, তিন-চার দিনের আগে রেললাইন কোনওভাবেই স্বাভাবিক হবে না বলে যাত্রীদের অনুমান।

    ভূমি ধসের কারণে বেশ কিছু ট্রেন বাতিল করা হয়েছে। এপ্রসঙ্গে উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে জানিয়েছেন, রেললাইন মেরামতির জন্য আগামী ৯ মে পর্যন্ত শিয়ালদহ-আগরতলা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস লামডিং স্টেশনে যাত্রা বিরতি করবে। একইভাবে ডাউন ট্রেনটি আগরতলার পরিবর্তে লামডিং থেকে শিয়ালদহের উদ্দেশে রওনা দেবে। শিয়ালদহ-শিলচর-আগরতলা এক্সপ্রেস ৮ মে পর্যন্ত লামডিংয়ে যাত্রা বিরতি করবে। আর ডাউন ট্রেনটি ১০ মে পর্যন্ত আগরতলার পরিবর্তে লামডিং থেকে ছাড়বে। একইসঙ্গে শিলচর-গুয়াহাটি এক্সপ্রেস আপ-ডাউন দু’দিকেই বাতিল থাকবে আগামী ১০ মে পর্যন্ত। আগামী ৮ মে পর্যন্ত বাতিল থাকবে গুয়াহাটি-বদরপুর ট্যুরিস্ট স্পেশাল ট্রেন। ৯ মে পর্যন্ত রঙ্গিয়া-শিলচর এবং ১০ মে পর্যন্ত শিলচর-রঙ্গিয়া এক্সপ্রেস বাতিল থাকবে। এছাড়াও গুয়াহাটি-দুর্লভছড়া, শিলচর-নিউ তিনসুকিয়া এক্সপ্রেস ও শিলচর-নাহারলগুন বিশেষ ট্রেন বাতিল করা হয়েছে।

    রেললাইনের পাশাপাশি অসম-আগরতলা জাতীয় সড়কের বিভিন্ন জায়গায় ধস নামায় প্রচুর গাড়ি আটকে যায়। শুক্রবার যান চলাচল কিছুটা স্বাভাবিক হয়। সড়কপথে সমস্যা হওয়ায় ত্রিপুরা ও মিজোরামে পেট্রল-ডিজেল সহ পণ্য সঙ্কট দেখা দেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে।
  • Link to this news (বর্তমান)