• শিমোগা জয়ে ইয়েদুরাপ্পা-পুত্রের পথের কাঁটা ঈশ্বরাপ্পা, ভোট কাটাকাটিতে চোখ কংগ্রেসের
    বর্তমান | ০৫ মে ২০২৪
  • সুদীপ্ত রায়চৌধুরী, শিমোগা (কর্ণাটক): ঘরোয়া সভা চলছে। বক্তা সদ্য ঘেমেনেয়ে ঢুকেছেন। রসিক মানুষ। মাইক ধরেই বললেন, ‘প্রকৃতির সঙ্গে পাল্লা দিতে পারেন, এমন একজন আমাদের কেন্দ্রে প্রার্থী হয়েছেন।’ তুমুল হাততালি। হাসি মুখে বক্তব্য রাখতে উঠলেন প্রার্থী কে এস ঈশ্বরাপ্পা। বুঝিয়ে দিলেন, আবহাওয়া নিয়ে হাওয়া অফিস যা-ই বলুক, নির্বাচনী ময়দানে উত্তাপ বাড়িয়ে চলেছেন তিনি একা।

    শিমোগা। মধ্য কর্ণাটকের এই লোকসভা আসনটি প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পার পারিবারিক গড়। গত তিনবার এই আসনে জয়ী হয়েছেন তাঁর ছেলে, বিওয়াই রাঘবেন্দ্র। এবারও জয় নিয়ে নিশ্চিত প্রার্থী। গেরুয়া শিবিরও। মোদির ‘৪০০ পার’-এর স্বপ্নপূরণের জন্য দক্ষিণের এই রাজ্যের ২৮টি লোকসভা কেন্দ্রে তাদের ভালো ফল করা খুব জরুরি। ওপিনিয়ন পোলে ইতিবাচক ইঙ্গিতও পেয়েছিল বিজেপি-জেডিএস জোট। কিন্তু প্রোজ্জ্বলকাণ্ড তাতে বাদ সেধেছে। আর শিমোগা আসনে কাঁটা তার থেকেও বড়, রাজ্যের প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী কে এস ঈশ্বরাপ্পা। একসময় ইয়েদুরাপ্পার ঘনিষ্ঠ সহযোগী এবার পদ্মপার্টির যাবতীয় হিসেবনিকেশ উল্টে দিতে মরিয়া। ছেলে কান্তেশকে এই কেন্দ্রে প্রার্থী হিসেবে চেয়েছিলেন তিনি। সাড়া মেলেনি ৬এ, পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় মার্গ থেকে। উপায় না দেখে বিদ্রোহের হুঁশিয়ারি দেন। দ্রুত মানভঞ্জনের ডাক আসে দিল্লি থেকে। তাতেও লাভ কিছু না হওয়ায় বুক ঠুকে ভোটের ময়দানে নেমে পড়েছেন ঈশ্বরাপ্পা। শিমোগা কেন্দ্রে নির্দল প্রার্থী হিসেবে লড়ছেন আখচাষি প্রতীকে। তাতেই ঘেঁটে গিয়েছে রাঘবেন্দ্রর সহজ জয়ের অঙ্ক। ঈশ্বরাপ্পার দাবি, ২০২২ সালে বিধানসভা ভোটের সময় হাভেরি কেন্দ্রটি কান্তেশকে ছাড়া হবে বলে কথা দিয়েছিলেন তৎকালীন রাজ্য বিজেপি সভাপতি ইয়েদুরাপ্পা। কিন্তু বাস্তবে টিকিট পান প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। এরপরই বিদ্রোহ ঘোষণা করেন কুরুবা সম্প্রদায়ের এই প্রভাবশালী নেতা। তাঁর আহ্বান, শিমোগা কেন্দ্রকে পরিবারবাদ থেকে মুক্ত করতে হবে। যদিও ঈশ্বরাপ্পাকে এখানে কোনও ফ্যাক্টর বলেই মানতে রাজি নন এই জেলার বিজেপির ওবিসি মোর্চার দায়িত্বপ্রাপ্ত কে এস প্রশান্ত। তাঁর কথায়, ‘ইয়েদুরাপ্পা ও রাঘবেন্দ্র শিমোগার জন্য কী কী কাজ করেছেন, তা মানুষ জানে। নিজের নাক কেটে দলের যাত্রাভঙ্গ করতে চাইছেন ঈশ্বরাপ্পা। কিন্তু কোনও লাভ হবে না। আমরা আড়াই লাখ ভোটে জিতব।’

    এই কেন্দ্রে লড়াই অবশ্য ত্রিমুখী। রাঘবেন্দ্র-ঈশ্বরাপ্পার কাদা ছোঁড়াছুঁড়িতে তিতিবিরক্ত জনতার মন জয়ে কংগ্রেসের ভরসা রাজ্যের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী এসআর বঙ্গারাপ্পার মেয়ে গীতা শিব রাজকুমার। যদিও এই আসনে তাদের প্রথম পছন্দ ছিল কন্নড় সুপারস্টার শিব রাজকুমার স্বয়ং। কিন্তু শেষ পর্যন্ত তাঁরই প্রস্তাবে স্ত্রীর প্রার্থী হওয়া। ভোট কাটাকাটিতে জয়ের অঙ্ক কষছেন তিনি। প্রচারেও খামতি রাখছে না হাত শিবির। কংগ্রেস জেলা সভাপতি প্রসন্ন কুমার বলেন, ‘রাঘবেন্দ্র আর ঈশ্বরাপ্পা দু’জনেই তো আসলে বিজেপি। এ রাজ্যের মানুষ যে আর ওদের চায় না, গত বিধানসভা ভোটেই তার প্রমাণ মিলেছে। লোকসভাতেও তাই হবে। মিলিয়ে নেবেন!’ যদিও হাত শিবিরকে পাত্তা দিতে নারাজ রাঘবেন্দ্র। আর ঈশ্বরাপ্পা? তাঁর অ্যাজেন্ডা তো সিঙ্গেল পয়েন্ট— রাঘবেন্দ্রকে হারিয়ে ইয়েদুরাপ্পাকে শিক্ষা দেওয়া!
  • Link to this news (বর্তমান)