• কালবৈশাখী ধেয়ে আসছে বিকেলে, দক্ষিণের ৭ জেলায় ব্যাপক ঝড়-বৃষ্টির সতর্কতা 
    আজ তক | ০৫ মে ২০২৪
  • কালবৈশাখী ৫০-৬০ কিমি বেগে, সঙ্গে বৃষ্টি। সমুদ্রও উত্তাল হতে পারে, দক্ষিণে সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। রবিবার থেকেই দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি শুরু হতে পারে বলে জানিয়েছিল হাওয়া অফিস, কিন্তু তা হয়নি। এদিন দুপুরে ফের জারি করা হয়েছে কালবৈশাখীর সতর্কতাও।

    উপকূলের জেলাগুলিতে সোমবার থেকে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে দফতর। উত্তাল হতে পারে সমুদ্র। যেকারণে মৎস্যজীবীদের সোমবার থেকে বুধবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তবে যদি ঝড়-বৃষ্টি হয়, তাতেও গরমের যন্ত্রণা খুব একটা কমবে বলে মনে করছে না আবহাওয়া দফতর। 

    পাশাপাশি, সোমবার থেকে কালবৈশাখীর ঝড়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে বৃষ্টিও। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে মঙ্গলবারও। তাপমাত্রা এক ধাক্কায় ৪ থেকে ৫ ডিগ্রি কমে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। রবিবার কলকাতা-সহ দক্ষিণের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে রবিবার। সোম থেকে বৃষ্টি বাড়তে পারে।

    রবিবারও পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে আংশিক তাপপ্রবাহ জারি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। বিকেলের পর থেকে সংশ্লিষ্ট জেলাগুলিতেও আবহাওয়ার পরিবর্তন ঘটবে। অন্যদিকে এদিন দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। 

     
  • Link to this news (আজ তক)