• ৬৬২ পেয়েও প্রয়াত বাবার স্বপ্নপূরণে রাহুলের বাধা অর্থ
    বর্তমান | ০৬ মে ২০২৪
  • মনসুর হাবিবুল্লাহ, দিনহাটা: পঞ্চম শ্রেণিতে উঠতেই রাহুল রায়ের বাবা প্রয়াত হন। স্বামীকে হারিয়ে অথৈ জলে পড়ে যান রাহুলের মা রীতা রায় সরকার। গোসানিমারির পূর্ব বিনানই গ্রামে টিনের ঘরে ছেলেকে নিয়ে কোনওক্রমে দিন গুজরান করছেন। তবে দিনরাত একটি কথাই ভাবেন স্বামীর স্বপ্ন কীভাবে বাস্তবায়ন করবেন। ছেলেকে আইপিএস বানানোর স্বপ্ন দেখতেন স্বামী রবীন্দ্রনাথ রায়। তিনি হঠাৎ হার্ট অ্যাটাকে মারা গিয়েছেন। রাহুল এবার মাধ্যমিক পরীক্ষায় ৬৬২ নম্বর পেয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। রাহুলেরও ইচ্ছে সমাজের দুর্নীতি দূর করতে সে আইপিএস হবে। 

    জ্যৈষ্ঠ মাস এলে রাহুলের বাবার মৃত্যুর পাঁচ বছর হবে। তার আগে ছেলের এমন রেজাল্টে খুশি রীতাদেবী। তবে ছেলেকে নিয়ে স্বামীর স্বপ্ন পূরণ করতে বাধা হয়ে দাঁড়িয়েছে আর্থিক অনটন। প্রাণী মিত্রের কাজ করে মাসে পাঁচ হাজার টাকা আয় হয়। সেই টাকাতেই সংসার আর ছেলের পড়াশুনার খরচ চলে। মাধ্যমিকের ফল প্রকাশের পরে ছেলের উচ্চশিক্ষার খরচ নিয়ে চিন্তা বেড়েছে। বিজ্ঞান বিভাগ নিয়ে পড়তে দিনহাটার কোনও স্কুলে ভর্তি হতে চায় রাহুল। স্কুলে যাতায়াতের খরচ জোগানোর পাশাপাশি টিউশন, টিফিনের জন্য অনেক টাকা প্রয়োজন। আপাতত এক শিক্ষকের সহযোগিতায় বিজ্ঞান বিভাগের বই কেনা হয়েছে রাহুলের। এখন কীভাবে সব খরচ জোগাড় হবে তা নিয়ে দুঃশ্চিন্তা গ্রাস করেছে রাহুল ও তার মাকে।

    রাহুল গোসানিমারি হাইস্কুল থেকে এবারে মাধ্যমিকে ৬৬২ পেয়েছে। সে বাংলায় ৯৫, ইংরেজিতে ৮৭, অঙ্কে ৯৬,  ভৌত বিজ্ঞানে ৯৫, জীবন বিজ্ঞানে ৯২, ইতিহাসে ৯৮ এবং ভূগোলে ৯৯ পেয়েছে। রাহুল বলে, প্রতিদিন পাঁচ-ছয় ঘণ্টা করে পড়াশুনা করতাম। বড় হয়ে আইপিএস হওয়ার স্বপ্ন রয়েছে। সমাজে অনেক অনৈতিক কাজ হয়। সেগুলি আইপিএস হয়ে দূর করব। 

    মা রীতা রায় সরকার বলেন, একমাত্র সন্তানকে নিয়ে ওর বাবার অনেক স্বপ্ন ছিল। রাহুলকে আইপিএস বানানোর কথা বলেছিল আমাকে। ছেলেকে নিয়ে স্বামীর স্বপ্ন পূরণ করাই আমার জীবনের লক্ষ্য। আর্থিক প্রতিবন্ধকতা থাকলেও ছেলের পড়াশুনায় যাতে কোনও ব্যাঘাত না আসে সেজন্য আপ্রাণ চেষ্টা করছি। কোনও প্রতিষ্ঠান বা সহৃদয় ব্যক্তি সাহায্যের হাত বাড়িয়ে দিলে উপকৃত হব। 
  • Link to this news (বর্তমান)