• সমৃদ্ধির ইঙ্গিত, জিএসটি আদায়ে নয়া রেকর্ড রাজ্যের
    প্রতিদিন | ০৭ মে ২০২৪
  • স্টাফ রিপোর্টার, কলকাতা ও নয়াদিল্লি: আর্থিক সমৃদ্ধির জোরালো ইঙ্গিত দিয়ে গত বছরের তুলনায় এক মাসে ১৩ শতাংশ বেশি পণ্য পরিষেবা কর বা জিএসটি আদায় হল পশ্চিমবঙ্গে (West Bengal)। যা মধ্যপ্রদেশ-সহ একাধিক ‘ডবল ইঞ্জিন’ রাজ্যের তুলনায় বেশি। চলতি বছরের এপ্রিলে রাজ্য থেকে জিএসটি আদায় হয়েছে ৭,২৯৩ কোটি টাকা।

    গত বছরের এপ্রিল মাসে এই অঙ্ক ছিল ৬,৪৪৭ কোটি টাকা। মাসিক জিএসটি (GST) আদায়ে যা নয়া রেকর্ড। রাজ্যের অর্থ দপ্তরের দাবি, লক্ষ্মীর ভাণ্ডার, কৃষকবন্ধু-সহ একাধিক সামাজিক প্রকল্পে মানুষের হাতে যথেষ্ট নগদের জোগান নিশ্চিত হওয়া ও ক্রয়ক্ষমতা বাড়ার ফলেই জিএসটি আদায়ের হারে এই লক্ষণীয় বৃদ্ধি বলেই মনে করা হচ্ছে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের জারি করা বিবৃতি অনুযায়ী, এপ্রিল মাসে রেকর্ড জিএসটি আদায় হয়েছে দেশজুড়ে। ২০২৪-’২৫ আর্থিক বছরের প্রথম মাসে জিএসটি বাবদ আদায় হয়েছে ২.১০ লক্ষ কোটি টাকা।

    ২০২৩-এর এপ্রিলের তুলনায় জিএসটি বাবদ কর আদায়ের পরিমাণ এক বছরে বেড়েছে ১২.৪ শতাংশ। গত বছরের এপ্রিলের সঙ্গে এবারের জিএসটি আদায় তুলনা করলে পশ্চিমবঙ্গের চেয়ে অনেক কম বৃদ্ধি হয়েছে মধ্যপ্রদেশ-সহ একাধিক ‘ডবল ইঞ্জিন’ রাজ্যে। মধ্যপ্রদেশে জিএসটি আদায় বেড়েছে ১১ শতাংশ। গুজরাট ও মহারাষ্ট্রেও জিএসটি বেড়েছে ১৩ শতাংশ। ঝাড়খণ্ডে জিএসটি বেড়েছে মাত্র ৩ শতাংশ। কেরল ও কর্নাটকে ৯ শতাংশ করে বেড়েছে পণ্য ও পরিষেবা কর। তামিলনাড়ু ও তেলঙ্গানায় কর আদায় বেড়েছে যথাক্রমে মাত্র ৬ ও ১১ শতাংশ হারে।
  • Link to this news (প্রতিদিন)