• বিকেলের পরই প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস, কোন কোন জেলায় কালবৈশাখী?
    আজ তক | ০৭ মে ২০২৪
  • সোমবারের মতো মঙ্গলবারও বিকেল বা সন্ধের পর কালবৈশাখীর পূর্বাভাস জারি করল হাওয়া অফিস। আজ কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে সঙ্গে ঘণ্টায় ৫০-৬০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। বজ্রপাতও হতে পারে। উপকূলবর্তী এলাকায় প্রবল জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে। কয়েকটি জেলায় ভারী বৃষ্টি হতে পারে। অন্য দিকে, বৃষ্টির কারণে অনেকটাই নামল পারদ। অস্বস্তিকর গরম থেকে রেহাই পেলেন বঙ্গবাসী।

    কালবৈশাখীর পূর্বাভাস

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণাবর্তের প্রভাব আজ কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫০-৬০ কিমি। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকে শনিবার পর্যন্ত রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টি চলবে। আজ দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

    অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ থেকে শুক্রবার পর্যন্ত উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

    কেন বৃষ্টি?

    হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ ঝাড়খণ্ড এবং পার্শ্ববর্তী এলাকা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। দক্ষিণ ঝাড়খণ্ড থেকে পশ্চিম মধ্যপ্রদেশ পর্যন্ত ঘূর্ণাবর্তের উপরে বিস্তৃত রয়েছে অক্ষরেখা। সেটি রয়েছে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ০.৯ কিমি উপরে। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকছে এ রাজ্যে। আর সেই কারণেই সপ্তাহভর বৃষ্টি চলবে। 

    মৎস্যজীবীদের সতর্কতা

    হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৪৫-৫৫ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। যার জেরে উত্তাল হবে সমুদ্র। প্রবল জলোচ্ছ্বাস হতে পারে সমুদ্র তীরবর্তী এলাকায়।

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রির কাছে। সোমবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ০.৩ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২১.৭  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৫.১ ডিগ্রি কম। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ এবং ন্যূনতম ৬৬ শতাংশ। 

    কেমন থাকবে তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, সোমবার সন্ধ্যায় বৃষ্টির জেরে অনেকটা নামল পারদ। আগামী ২৪ ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা  ২-৪ ডিগ্রি করে নামবে। আগামী ২ দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতেও  ২-৪ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। 
     
  • Link to this news (আজ তক)