• কালবৈশাখী ঝড়ে নিহত পরিবারগুলিকে সমবেদনা মুখ্যমন্ত্রীর, দিলেন সাহায্যের আশ্বাস
    হিন্দুস্তান টাইমস | ০৭ মে ২০২৪
  • গ্রীষ্মের দাবদাহ দীর্ঘদিন সহ্য করার পর সোমবার রাত থেকে মুক্তির বৃষ্টি শুরু হয়। আর যত না বৃষ্টি হয়েছে তার চেয়ে বেশি বাজ পড়েছে। অঝোর ধারায় বৃষ্টি কলকাতা–সহ গোটা রাজ্যেই দেখা দেয়। তার সঙ্গে ঝোড়া হাওয়া বইতে শুরু করেছিল। কালবৈশাখীর এই তুমুল দাপটে প্রাণ গেল ৯ জন মানুষের। এই ঘটনার পর আজ, মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিহত মানুষজনের পরিবারের প্রতি সমবেদনা জানালেন। একই সঙ্গে দুঃখপ্রকাশ করলেন। আজ নিজের এক্স হ্যান্ডেলে এই গোটা বিষয়টি নিয়ে পোস্ট করেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

    এই কালবৈশাখীতে একদিকে গরম থেকে স্বস্তি মিলেছে মানুষজনের অপরদিকে তার জেরে প্রাণহানির ঘটনাও ঘটেছে। উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরে মৃত্যু হয় দু’‌জনের। পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায় বিদ্যুতে খুঁটি উপড়ে মৃত্যু হয় একজনের। পুরুলিয়াতে বজ্রঘাতে প্রাণ গিয়েছে আরও দু’‌জনের। পূর্ব বর্ধমানে ৫ জনের মৃত্যু হয়েছে। পশ্চিম মেদিনীপুরে দু’‌জনের মৃত্যু হয়েছে। মোট ১০ জনের মৃত্যুর খবর মিলেছে। তবে মুখ্যমন্ত্রী ৯ জন মানুষের মৃত্যুর খবর উল্লেখ করেছেন নিজের এক্স হ্যন্ডেলে। আজ মঙ্গলবার তৃতীয় দফার নির্বাচন চলছে। এই আবহে দুঃখপ্রকাশ এবং সমবেদনা নিহত পরিবারগুলিকে জানালেন মুখ্যমন্ত্রী।

     

    এদিকে মুখ্যমন্ত্রী শুধু সমবেদনা জানিয়ে ক্ষান্ত থাকেননি। নিহত পরিবারগুলিকে এই অকাল প্রয়াণের জন্য আর্থিক সাহায্য দেওয়া হবে বলে জানিয়েছেন এক্স হ্যান্ডেলে। মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘‌অত্যন্ত দুঃখজনক ঘটনা যে, বজ্রপাত এবং বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৯ জন মানুষের মৃত্যু হয়েছে। পাঁচজন পূর্ব বর্ধমান এবং দু’‌জন করে পশ্চিম মেদিনীপুর ও পুরুলিয়ার মানুষ মারা গিয়েছেন। নদিয়ায় দু’‌জন দেওয়াল চাপা পড়ে এবং দক্ষিণ ২৪ পরগনায় গাছ পড়ে একজন মারা গিয়েছেন। আমাদের জেলা প্রশাসন সারারাত কাজ করেছেন বিপর্যয় মোকাবিলার ধাঁচে। তাঁরা সমস্তরকম সাহায্য এবং এক্স গ্রাশিয়া পৌঁছে দেবে গাইডলাইন অনুযায়ী। স্বজন হারানো বাংলার পরিবারগুলিকে আমার গভীর সমবেদনা জানাই।’‌

    আরও পড়ুন:‌ চতুর্থ শ্রেণির পড়ুয়ার রেজাল্টে মোট নম্বর থেকে প্রাপ্ত নম্বর বেশি!‌ প্রকাশ্যে আসতেই তদন্ত শুরু

    অন্যদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ মঙ্গলবারও বৃষ্টি হবে বীরভূম, বাঁকুড়া, দুই বর্ধমান, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলিতে। ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ও বইবে। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায়। কালবৈশাখীর সম্ভাবনা আছে ১১টি জেলায়। রাজ্য জুড়েই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গেও ঝড়বৃষ্টির পূর্বাভাস আছে। ইতিমধ্যেই কলকাতা–সহ বেশ কিছু জেলার তাপমাত্রা স্বাভাবিকের থেকে নিচে নেমে গিয়েছে। তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা আছে— পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকবে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার দমকা ঝোড়ো হাওয়া। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমতে পারে।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)