• কয়েক ঘণ্টার মধ্যেই আসছে কালবৈশাখী, অফিস থেকে ফেরার পথে দেখে নিন কখন উঠবে ঝড়
    হিন্দুস্তান টাইমস | ০৭ মে ২০২৪
  • সোমবারের কালবৈশাখীতে দক্ষিণবঙ্গজুড়ে জুড়িয়েছে দহনজ্বালা। তাপপ্রবাহ থেকে স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষ। মঙ্গলবারও রাজ্যবাসীর জন্য রয়েছে খুশির খবর। আজও প্রা গোটা দক্ষিণবঙ্গজুড়ে হানা দিতে চলেছে কালবৈশাখী। যার জেরে মনোরম আবহাওয়া বজায় থাকবে বুধবারও।

    পড়তে থাকুন: সন্দেশখালিতে ধর্মের ভিত্তিতে মহিলাদের ধর্ষণ করেছে শেখ শাহজাহানরা: অমিত শাহ

    উপগ্রহ চিত্র অনুসারে মঙ্গলবার দুপুরেই ঝাড়খণ্ডে ছোটনাগপুরের মালভূমির ওপরে তৈরি হয়েছে বজ্রগর্ভ মেঘ। যার জেরে এদিন দুপুর থেকেই পড়শি রাজ্যের বিস্তীর্ণ এলাকায় ঝড় বৃষ্টি শুরু হয়েছে। এবার অপেক্ষা পশ্চিমবঙ্গের।

    পূর্বাভাস বলছে, পূর্ব – দক্ষিণপূর্ব দিকে এগিয়ে কিছুক্ষণের মধ্যে পুরুল্যা ও আসানসোলে প্রবেশ করবে সেই মেঘমালা। যার জেরে সেখানে শুরু হবে ঝড়বৃষ্টি। ক্রমশ পূর্বদিকে অগ্রসর হয়ে ক্রমশ শক্তিশালী হবে বজ্রগর্ভ মেঘ। সন্ধের পর বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও।

    পূর্বাভাস বলছে, সন্ধ্যা ৬টা ৩০ মিনিট নাগাদ পুরুল্যা জেলায়, ৭টায় পশ্চিম বর্ধমান ও ঝাড়গ্রামে, ৮টায় বাঁকুড়া, বীরভূম ও পশ্চিম মেদিনীপুরে, সাড়ে ৮টায় পূর্ব বর্ধমান ও মুর্শিদাবাদে ৯টা নাগাদ কলকাতা ও আসেপাশের জেলাগুলিতে ঝড় বৃষ্টি হতে পারে। এদিন মালদা, দিনাজপুরসহ উত্তরবঙ্গের একাংশেও কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।

    সোমবার সন্ধ্যায় দক্ষিণবঙ্গজুড়ে কালবৈশাখীর দাপট দেখা গিয়েছে। কলকাতায় ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৭৭ কিলোমিটার। ঝড়ের সঙ্গে বজ্রপাতে বিভিন্ন জেলা থেকে বেশ কয়েকজনের মৃত্যুর খবর এসেছে। এদিনের কালবৈশাখী সোমবারের মতোই শক্তিশালী হতে পারে বলে অনুমান। সঙ্গে কিছু এলাকায় শিলাবৃষ্টি বা টর্নেডোর মতো পরিস্থিতি তৈরি হতে পারে। 

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)